ট্রাক ধর্মঘটে রাজ্য ও জাতীয় সড়কে তীব্র যানজট, দ্রব্যমূল্য বৃদ্ধির আশঙ্কা  

প্রতীকী ছবি (Photo: iStock)

ফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রাক অপারেটরস অ্যাসোসিয়েশন- এর ডাকে বুধবার থেকে রাজ্য জুড়ে শুরু হল ট্রাক ধর্মঘট রাজ্য জুড়ে। ৭২ ঘণ্টা ট্রাক ধর্মঘটের প্রথম দিন  বুধবার ট্রাক ধর্মঘটের প্রভাব পড়ল পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামসহ পশ্চিমবঙ্গের একাধিক জেলায়।  পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার বিভিন্ন রাজ্য সড়কের উপর সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে মালবাহী ট্রাক। ঝাড়গ্রাম জেলার কলকাতা মুম্বই জাতীয় সড়কে সারি বদ্ধ ভাবে দাড়িয়ে রয়েছে ট্রাক। ট্রাক সংগঠনের মালিকরা ঝাড়গ্রাম জেলার ঝাড়গ্রাম ব্লকের ছয় নম্বর জাতীয় সড়ক এর গজাশিমুল এলাকায় ধর্মঘট সফল করার জন্য  রয়েছেন।

জানা যায় যে, মোট সাত দফা দাবি নিয়ে এই ট্রাক ধর্মঘট। মোট তিন দিন চলবে এই ট্রাক ধর্মঘট, বুধবার তার প্রথম দিন। ট্রাক ধর্মঘটের ফলে রাজ্য সড়ক গুলিতে দেখা দিয়েছে তীব্র যানজট। সংগঠনের দাবি টানা তিনদিনের ট্রাক ধর্মঘটের প্রচার আগে থেকেই করা হয়েছে। মূলত ৭ দফা দাবিতে এই ধর্মঘট বলে জানা গিয়েছে।

দাবিগুলির মধ্যে অন্যতম হল- অবিলম্বে সারা রাজ্যে সম্পূর্ণ ভাবে নির্ধারিত মাত্রার চেয়ে অতিরিক্ত পণ্য পরিবহণ বন্ধ করতে হবে, পরিবহণ ক্ষেত্রে পুলিশ অত্যাচার বন্ধ করতে হবে ও ১৫ বছরের গাড়ি  বাতিলের ঊর্ধ্বসীমা ২০ বছর করতে হবে ইত্যাদি। ট্রাক মালিকরা জানাচ্ছেন, দাবি না মিটলে পুজোর মধ্যেই লাগাতার ট্রাক ধর্মঘটে হবে। পশ্চিম মেদিনীপুর ডিস্ট্রিক্ট ট্রাক অপারেটরস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক প্রদীপ মন্ডল জানিয়েছেন, গোটা রাজ্য জুড়ে প্রায় ৫০ হাজার ট্রাক দাড়িয়ে রয়েছে, সমস্ত ট্রাক মালিকরা এই ধর্মঘট কে সমর্থন করছেন। ট্রাক ধর্মঘটের ফলে জিনিসপত্রের দাম বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।