টানা তিনদিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, ভিজবে উত্তরও

তীব্র গরমের পর দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। কিন্তু বর্ষা ঢুকলেও বৃষ্টি খুব একটা হয়নি দক্ষিণে। বরং বাতাসে আপেক্ষিক আদ্রতার জেরে অস্বস্তি আরও বেড়েছে। এরই মধ্যে সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

শনিবার হাওড়া, পূর্ব মেদিনীপুরেও, হুগলি, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ৭ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে। সোমবার পর্যন্ত দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় এই বৃষ্টি চলবে। পশ্চিমের জেলাগুলিতে মঙ্গলবারও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

শুধু দক্ষিণবঙ্গ নয়, বৃষ্টিতে ভিজবে উত্তরও। অবশ্য আজ-কাল বা পরশু নয়, উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহে সেদিন বৃষ্টি পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরে মঙ্গলবার ছাড়া আপাতত আর আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করা হয়নি।


এদিকে আগামী তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। শনিবার তিলোত্তমার আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। সোমবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অনুভূত হবে।

কী কারণে বৃষ্টি পূর্বাভাস শুনিয়েছে হাওয়া অফিস? আবহাওয়া বিজ্ঞানীরা জানিয়েছেন, দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। একই সঙ্গে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই দুইয়ের জেরেই আগামী কয়েকদিন গোটা বাংলাজুড়ে দুর্যোগের সম্ভাবনা রয়েছে।

কয়েকদিনের মধ্যে এই ঘূর্ণাবর্তটি গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর ক্রমশ সেটি পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ঝাড়খণ্ডে প্রবেশ করবে। সেই কারণে আগামী সপ্তাহে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। আপাতত উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১.১ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৮২ থেকে ৯২ শতাশের মধ্যে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।