• facebook
  • twitter
Monday, 16 September, 2024

সপ্তাহন্তে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস

দুর্যোগের আশঙ্কা

প্রতীকী ছবি (Photo: iStock)

কাটল না-দুর্যোগ। ফের অতি গভীর নিম্নচাপের ভ্রুকুটি দক্ষিণবঙ্গে। ফলে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দুর্যোগের আশঙ্কা রয়েছে। সপ্তাহন্তে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। একই সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ায় উত্তাল হবে সমুদ্র। সেকারণে মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তাও দিয়েছে হওয়া অফিস।

আজ শুক্রবার সন্ধ্যের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও শুক্র ও শনিবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।  হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, শুক্রবার অর্থাৎ আজ থেকেই বদলে যাবে আবহাওয়া। শনি ও রবিতে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।

কেন ফের দুর্যোগ?

এ বিষয়ে আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, একটি গভীর নিম্নচাপ মধ্যপ্রদেশ, রাজস্থান হয়ে গুজরাতে পৌঁছেছে। সেই গভীর নিম্নচাপটি সেখানে শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। অতি গভীর নিম্নচাপটি এখন অবস্থান করছে সৌরাষ্ট্র ও কচ্ছে।

হাওয়া অফিস সূত্রে আরও জানা গিয়েছে, বৃহস্পতিবার ২৯ আগস্ট এই ‘সিস্টেম’ আরব সাগরের নিম্নচাপের সঙ্গে মিশে গিয়েছে। আজ শুক্রবার নতুন করে নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে।

সেক্ষেত্রে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায় এই নিম্নচাপটি তৈরি হওয়ার কথা রয়েছে। এরপর এই সিস্টেমটি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। শনিবারের মধ্যে এটি দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূলের দিকে এগোবে। আরও জানা গিয়েছে, এই মুহূর্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের উপর থাকা সুস্পষ্ট নিম্নচাপটি মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমশ শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। মৌসুমী অক্ষরেখাটি সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এই অতি গভীর নিম্নচাপটি রাতলাম, দামহো, সিদ্ধি, চুর্ক এরপর দীঘা হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে।

আরও জানা গিয়েছে, আগামী বৃহস্পতি এবং শুক্রবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমলেও বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা ও মাঝারি বৃষ্টি চলবে। যদিও শুক্রবার বিকেলে এবং বিশেষ করে শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে। শনি ও রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বেশ কয়েকটি জেলায়। ঝাড়গ্রাম উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা সব জেলাতেই থাকবে। দার্জিলিং-সহ পার্বত্য ও সংলগ্ন পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে।

প্রসঙ্গত, সদ্য বৃষ্টির দাপট কাটিয়ে উঁকি দিয়েছিল সূর্য। গত দু’দিন ধরে বেলা বাড়তেই, রোদের তেজ বাড়ছিল শহরে। যদিও আজ থেকে ফের আবহাওয়া বদলের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। শনি ও রবিবার ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।