উত্তরবঙ্গে ফের রেল দুর্ঘটনা, লাইনচ্যুত মালগাড়ির বেশ কয়েকটি বগি

উত্তরবঙ্গে ফের রেল দুর্ঘটনা। জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি স্টেশনের কাছে লাইনচ্যুত মালগাড়ির বেশ কয়েকটি বগি। অসমের গুয়াহাটি থেকে নিজ জলপাইগুড়ি স্টেশনের দিকে আসছিল মালগাড়িটি। স্টেশনে ঢোকার মুখেই ইঞ্জিন থেকে ছিটকে যায় বেশ কয়েকটি বগি। দুর্ঘটনার জেরে রেলের বেশ কয়েকটি বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। কীভাবে দুর্ঘটনাটি ঘটল, তা খতিয়ে দেখছে রেল।

এদিকে এই দুর্ঘটনার জেরে ট্রেন চলাচলে প্রভাব পড়েছে। বেশ কয়েকটি ট্রেন দেরিতে চলছে। রেলের আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছেছেন। লাইনের কোনও ক্ষতি হয়েছে কি না, সেটাও খতিয়ে দেখছে রেলকর্মী। একই সঙ্গে লোকো-পাইলট এবং গার্ডের সঙ্গেও কথা বলা হচ্ছে।

দিন কয়েক আগে ফরাক্কায় দুর্ঘটনার কবলে পড়ে একটি মালগাড়ি। গত রবিবার একটি মালগাড়ি ধুলিয়ান থেকে ফরাক্কার দিকে যাচ্ছিল। খোদাবন্দপুর এলাকায় চলন্ত অবস্থায় আচমকায় মূল ইঞ্জিন থেকে বিচ্ছিন্ন হয়ে যায় মালগাড়ির কয়েকটি কামরা। সেগুলিকে পিছনে ফেলেই এগিয়ে যায় ইঞ্জিন। মালগাড়িটির গতি কম থাকায় লাইনচ্যুত হয়নি।


তার আগে শুক্রবারই বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পায় বান্দ্রাগামী গরিব রথ এক্সপ্রেস। গুজরাতের কিম রেল স্টেশন লাগোয়া রেললাইনে ট্রেন দুর্ঘটনা ঘটানোর ছক কষেছিল অজ্ঞাতপরিচয় এক বা একাধিক দুষ্কৃতী। সেই জন্য খুলে নেওয়া হয়েছিল লাইনে থাকা ফিশ প্লেট এবং চাবি। এক রেলকর্মী বিষয়টি আঁচ করে কন্ট্রোল রুমে খবর দিয়ে ট্রেন চলাচল বন্ধ করে দেন।

বেশ কিছুদিন ধরেই যাত্রী ও পণ্যবাহী ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনা ধারাবাহিকভাবে প্রকাশ্যে আসছে। রেলের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন বিরোধীরা। কোথাও দেখা যাচ্ছে রেললাইনে ভারী কিছু ফেলে রাখা হচ্ছে, আবার কোথাও রেলের ট্র্যাকের ক্ষতি করা হচ্ছে।

কখনও রেলওয়ে ট্র্যাকে সিলিন্ডার পড়ে থাকতে দেখা যাচ্ছে, আবার কখনও কাঠ বা সিমেন্টের স্ল্যাব রেল ট্র্যাকে রাখা হচ্ছে। উত্তর প্রদেশের কানপুরে রেলওয়ে ট্র্যাকে সিমেন্টের স্ল্যাব বসানো হয়েছিল। এর ফলে অবরুদ্ধ হয়ে পড়ে ট্র্যাক। সময়মতো তথ্য পাওয়ায় বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় কালিন্দী এক্সপ্রেস।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই বার বার দুর্ঘটনার কবলে পড়ছে রেল। জুন মাসে শিলিগুড়ির কাছে দুর্ঘটনার কবলে পড়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। ৮ জনের মৃত্যু হয়। আহত হন বেশ কয়েকজন। তারপর ঝাড়খণ্ডের চক্রধরপুরে দুর্ঘটনার মুখে পড়ে হাওড়া-মুম্বই মেল। মৃত্যু হয় বেশ কয়েকজনের। চণ্ডীগড়-ডিব্রুগড় এক্সপ্রেসও দুর্ঘটনায় কবলে পড়েছে।