মেট্রো রেলের ঐতিহ্য যাত্রায় সওয়ার গৌতম ঘোষ ও মমতা শঙ্কর 

আগামী ২৪ অক্টোবর ৪০ বছর পূরণ করছে কলকাতার মেট্রো রেল। চার দশকের পুরনো স্মৃতিকে ফিরিয়ে আনতে মহানায়ক উত্তম কুমার থেকে ময়দান স্টেশন পর্যন্ত হেরিটেজ যাত্রা করল পুরনো নন-এসি রেক। আর এই ঐতিহ্যের সফরে সওয়ার হলেন চিত্র পরিচালক গৌতম ঘোষ এবং অভিনেত্রী  মমতা শঙ্কর ।  উল্লেখ্য, ৪০ বছর আগে নন-এসি রেক দিয়েই যাত্রা শুরু করেছিল কলকাতার মেট্রো রেল। এদিন গৌতম ঘোষ এবং মমতা শঙ্করের উপস্থিতিতে এই  হেরিটেজ যাত্রার সূচনা করেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি। ঘটনাচক্রে ১৯৮৪ সালের ২৪ অক্টোবর কলকাতায় মেট্রো যাত্রার প্রথম দিনও তাঁরা সওয়ারি ছিলেন। এছাড়াও এদিনের যাত্রা সফরে ছিলেন মেট্রো রেলওয়ে উওমেন ওয়েলফেয়ার অর্গানাইজেশনের প্রেসিডেন্ট পি শ্রীলথা, এবং মেট্রো রেলওয়ের অন্যান্য উচ্চ পদস্থ আধিকারিকরা। ৬.১ কিলোমিটারের যাত্রাপথ উপভোগ করেন সকলেই।  

চার দশকের ব্যবধানে নন-এসি মেট্রো রেকের হেরিটেজ সফর প্রানভরে উপভোগ করেন চিত্র পরিচালক গৌতম ঘোষ এবং অভিনেত্রী মমতা শঙ্কর। তাঁরা বলেন, গত ৪০ বছর ধরে মেট্রো রেলওয়ে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নিজের আমূল পরিবর্তন যেমন ঘটিয়েছে, তেমনি লক্ষ লক্ষ যাত্রীকে নিরাপদে তাঁদের গন্তব্যে পৌঁছে দিয়েছে।  এই মেট্রো রেল আমাদের গর্বের বিষয়।  
নন-এসি রেককে বিদায় জানিয়ে উন্নত মানের এসি রেক আনা হয় কলকাতা মেট্রোয়। এখন বহুপথে বিস্তৃত মেট্রো রেল গঙ্গার নিচ দিয়েও ছুটছে। আগামী ২০২৭ সালের মধ্যে আরও বিস্তৃত হবে কলকাতা মেট্রো।