• facebook
  • twitter
Saturday, 5 October, 2024

শারদোৎসব উপলক্ষ্যে কালুইতে আয়োজিত বস্ত্র উপহার অনুষ্ঠান

বস্ত্র উপহার অনুষ্ঠানের পাশাপাশি রক্তদান শিবির এবং এক দিবসীয় ফুটবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়

প্রতীকী চিত্র

শারদ উৎসবের প্রাক মুহুর্তে পূর্ব বর্ধমান জেলার মন্তেশ্বরের কালুই গ্রামে আয়োজিত হল বস্ত্র উপহার অনুষ্ঠান। তিন কন্যা পার্কে বস্ত্র উপহার অনুষ্ঠানের পাশাপাশি রক্তদান শিবির এবং এক দিবসীয় ফুটবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।

প্রায় ৪০ বছর ধরে মন্তেশ্বরের মালডাঙার ভূমিপুত্র তথা মোহনবাগান ক্লাবের সহ-সভাপতি সমাজসেবী অসিত কুমার চ্যাটার্জি এই অনুষ্ঠানের আয়োজন করে থাকেন। এবছরও তার অন্যথা হল না। এই অনুষ্ঠানের মধ্যমণি ছিলেন রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গীয় সংখ্যালঘু বুদ্ধিজীবী মঞ্চের (বর্ধমান) সভাপতি দেওয়ান আনিস, শুশুনিয়া গ্রাম পঞ্চায়েতের প্রধান পার্থ ঘোষ।

কয়েকশো মানুষের হাতে পুজোর জন্য নতুন বস্ত্র উপহার হিসেবে তুলে দেওয়া হয়। ঠিক পুজোর আগে উপহার পেয়ে আপ্লুত গ্রামের বাসিন্দারা।

অনুষ্ঠানের স্বাগত ভাষণে অসিত কুমার চ্যাটার্জি বলেন, ‘আমার দারিদ্রসীমার নিচে বসবাস করার অভিজ্ঞতা রয়েছে। সমাজে প্রতিষ্ঠিত হয়ে সমাজের কাছে দায়বদ্ধ আমি। তাই বিগত চার দশক ধরে মানুষের সেবা করে আসছি’। এ বিষয়ে মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, ‘অসিত কুমার চ্যাটার্জি এক জন স্বনামধন্য সমাজসেবী। নীরবে, নিভৃতে তিনি সমাজসেবা করে চলেছেন।’

বস্ত্র উপহার অনুষ্ঠানের পর রক্তদান শিবিরে রক্ত সংগ্রহ করে কাটোয়া, বর্ধমান এবং কলকাতার রুবি হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক। শয়ে শয়ে মানুষ রক্ত দিতে শিবিরে উপস্থিত হন। অন্যদিকে এক দিনের ফুটবল প্রতিযোগিতায় রাজ্যের বিভিন্ন জেলার একাধিক ক্লাব অংশগ্রহণ করে। ১৬টি দলকে নিয়ে আয়োজিত হয় এই ফুটবল প্রতিযোগিতা। ফাইনালে ওঠে সরগ্রাম গ্রাম পঞ্চায়েত এবং মণ্ডল এন্টারপ্রাইজ শুসনা। দুর্গাপুজোর নবমীতে এই দুই দলের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।