প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস, আপাতত রাজ্যে আসছেন না অমিত শাহ

বঙ্গ সফর হঠাৎ বাতিল করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই বিষয়টি জানানো হয়েছে। কেন রাজ্য সফর বাতিল করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে রাজ্য বিজেপি নেতৃত্বের দাবি, রাজ্যে দুর্যোগ পরিস্থিতির কথা মাথায় রেখে আপাতত রাজ্যে আসছেন না স্বরাষ্ট্রমন্ত্রী।

বুধবার কলকাতায় আসার কথা ছিল অমিত শাহর। বৃহস্পতিবার তিনি আনুষ্ঠানিকভাবে রাজ্য বিজেপির ‘সদস্য সংগ্রহ অভিযানের’ সূচনা করবেন বলে ঠিক ছিল। কিন্তু আপাতত তা স্থগিত রাখা হল। আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, বৃহস্পতি ও শুক্রবার রাজ্যের বিভিন্ন জেলায় দুর্যোগ চলতে পারে। এই কারণেই শাহের সফর বাতিল করা হয়েছে বলে রাজ্য বিজেপি সূত্রে জানা গিয়েছে।
বৃহস্পতিবার সকালে বিজেপি সদস্য সংগ্রহ অভিযানের সূচনা করার পাশাপাশি নদিয়ার কল্যাণী ও হুগলির আরামবাগে দুটি সরকারি কর্মসূচিতে যোগ দেওয়ার কথা ছিল শাহের। শাহের সফর বাতিল হওয়ায় এই দুটি কর্মসূচিও বাতিল ঘোষণা করা হয়েছে।  পাশাপাশি বনগাঁয় ভারত–বাংলাদেশ সীমান্তের পেট্রাপোল স্থলবন্দর পরিদর্শনে যাওয়ার কথা ছিল তাঁর। সেই কারণে তাঁর নিরাপত্তার কথা মাথায় রেখে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিনদিন পেট্রাপোল সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ। যদিও এই তিনদিন যাত্রী পরিষেবা সচল থাকবে বলেই জানানো হয়েছিল।
তবে সমস্ত বাণিজ্যিক পণ্য পরিবহণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ। শেখ হাসিনা বাংলাদেশ ছাড়ার পরে এই প্রথম ভারতের কোনও কেন্দ্রীয় মন্ত্রীর বাংলাদেশ সীমান্তে যাওয়ার পরিকল্পনা ছিল। তবে আবহাওয়ার কারণে তা ভেস্তে গেল।