অবশেষে কাটল বৈঠক–জট, কালীঘাটে জুনিয়র ডাক্তারদের সঙ্গে আলোচনা মুখ্যমন্ত্রীর

অবশেষে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসলেন জুনিয়র ডাক্তাররা। মমতা বন্দ্যোপাধ্যায় সহ বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যসচিব মনোজ পন্থ এবং স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী। কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বসেছিল বৈঠক। ওই বাড়ির যে ঘরে বসে মমতা কাজ করেন সেই ঘরেই বৈঠকের আয়োজন করা হয়েছিল। সন্ধে ৬টা ৪০ মিনিটে শুরু হয় বৈঠক। পাঁচ দফা দাবি জানিয়ে মুখ্যমন্ত্রীর হাতে স্মারকলিপি তুলে দেন জুনিয়র ডাক্তাররা। ২ ঘণ্টা পর শেষ হয় বৈঠক। কিন্তু আন্দোলন নিয়ে আজকেই কোনও সিদ্ধান্ত নিতে নারাজ জুনিয়র ডাক্তাররা। ভেস্তে গিয়েছিল রাজ্যের সঙ্গে একের পর এক বৈঠক। তারপরেও পাঁচ দফা দাবিতে অনড় থেকে কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন জুনিয়র ডাক্তাররা।

শনিবার কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠক ভেস্তে যাওয়ার পর সোমবার ফের বৈঠক করতে চেয়ে জুনিয়র ডাক্তারদের কালীঘাটে ডাকা হয়েছিল। মুখ্যসচিব মনোজ পন্থ চিকিৎসকদের ইমেল করে বিকেল ৫টায় বৈঠকে যোগ দেওয়ার কথা জানান। মুখ্যসচিবের ইমেল পেয়ে আন্দোলনকারীদের তরফে জানানো হয়, বৈঠকের ভিডিও না হলে দুপক্ষই বৈঠকের কার্যবিবরণী লিখবে। কার্যবিবরণী লেখার জন্য চিকিৎসকরা প্রতিনিধি নিয়ে যাচ্ছেন বলেও জানানো হয়। তবে তাঁদের পাঁচ দফা দাবি নিয়েই আলোচনা করার কথা ফের উল্লেখ করেন জুনিয়র ডাক্তাররা। বৈঠকে বসার সদিচ্ছার কথাও জানানো হয় ইমেলে। এরপর রাজ্য সরকারের তরফে চিকিৎসকদের শর্ত মেনে নেওয়ার বিষয়টি জানান মুখ্যসচিব মনোজ পন্থ।  কার্যবিবরণীতেই রাজ্য ও জুনিয়র ডাক্তারদের প্রতিনিধি– দুপক্ষেরই সই থাকবে বলে রাজ্যের তরফে পাঠানো ইমেলে জানানো হয়।

তবে কার্যবিবরণী লেখার জন্য চিকিৎসকরা যে প্রতিনিধি নিয়ে যাচ্ছেন সেই বিষয়ে মেইলে কিছু জানানো হয়নি।  এরপর সাংবাদিক বৈঠক করে চিকিৎসকরা বলেন, ‘বৈঠকে আমাদের সঙ্গে থাকবেন স্টেনোগ্রাফার। প্রত্যেকটা জিনিস লেখা হবে। সই হবে। সেটা নিয়েই আমরা ফিরব। প্রথম থেকে যে যুদ্ধ চলছে, তা থেকে পিছিয়ে আসছি ভাববেন না। আমরা প্রতিবাদ করেছি। করব।’  শেষ পর্যন্ত চিকিৎসকদের শর্তে রাজি হয়ে ২ স্টেনোগ্রাফারকে মুখ্যমন্ত্রীর বাড়িতে ঢোকার অনুমতি দেওয়া হয়।


উল্লেখ্য, জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠক করতে চেয়ে পর পর তিন দিন তাঁদের নবান্নে আহ্বান জানিয়েছিল রাজ্য। শনিবার স্বাস্থ্য ভবনের সামনে জুনিয়র ডাক্তারদের অবস্থান মঞ্চে আচমকা উপস্থিত হন মুখ্যমন্ত্রী। ওই দিনই কালীঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে জুনিয়র ডাক্তারদের বৈঠকের জন্য ডাকা হয়। কিন্তু শেষ পর্যন্ত সরাসরি সম্প্রচার ও দুপক্ষের তরফে ভিডিও করার শর্তে শনিবারের বৈঠকও ভেস্তে গিয়েছিল। এরপর ফের সোমবার আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে ডাকা হয়।