• facebook
  • twitter
Monday, 23 September, 2024

বন্যা পরিস্থিতির মাঝেই ফের মাইথন এবং পাঞ্চেত থেকে জল ছাড়ল ডিভিসি

রবিবার রাতে ডিভিসি–র তরফে জানানো হয়, মাইথন ও পাঞ্চেত জলাধার থেকে যথাক্রমে ৩০ হাজার ও ১২ হাজার কিউসেক জল ছাড়া হবে।

রাজ্য এবং কেন্দ্রের বন্যা পরিস্থিতির সংঘাতের মাঝেই ফের মাইথন এবং পাঞ্চেত জলাধার থেকে জল ছাড়ল দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি)। রবিবার সকালে দুই জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ ছিল যথাক্রমে ৩০ হাজার কিউসেক এবং ২০ হাজার কিউসেক। রবিবার রাতে ডিভিসি–র তরফে জানানো হয়, মাইথন ও পাঞ্চেত জলাধার থেকে যথাক্রমে ৩০ হাজার ও ১২ হাজার কিউসেক জল ছাড়া হবে। যদিও আগের তুলনায় এবার কম জল ছাড়া হয়েছে।সেই মতো রবিবার রাতে পাঞ্চেত এবং মাইথন থেকে আসা ৪২ হাজার কিউসেক জল পৌঁছেছে দুর্গাপুর জলাধারে। দুর্গাপুর জলাধার থেকে ৪৯ হাজার ৫০ কিউসেক জল ছাড়া হয়েছে। এই জল দামোদর নদী অববাহিকা ধরে পূর্ব বর্ধমান, হাওড়া এবং হুগলিতে পৌঁছবে। ফলে ওই অঞ্চলগুলিতে নতুন করে প্লাবনের আশঙ্কা তৈরি হয়েছে। নিম্নচাপ ও ডিভিসি–র জল ছাড়ার কারণে ইতিমধ্যেই প্লাবিত পশ্চিমবঙ্গের বহু গ্রাম। ঘাটাল থেকে শুরু করে হুগলি, বাঁকুড়া সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা এখনো জলের নিচে। নতুন করে জল ছাড়ার কারণে পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। যদিও আগে বলা হয়েছিল যে, ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টির কারণে ডিভিসি অতিরিক্ত জল ছাড়ছে, রবিবার থেকে ঝাড়খণ্ডে বৃষ্টি কমে আসায় আগামী দিনে জল ছাড়ার পরিমাণও কমতে পারে।

ডিভিসির জল ছাড়ার বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন যে, ঝাড়খণ্ডকে রক্ষা করতে ডিভিসি অপরিকল্পিতভাবে জল ছেড়েছে। তিনি পশ্চিমবঙ্গের বন্যা পরিস্থিতিকে ‘ম্যান মেড বন্যা’ বলেও অ্যাখ্যায়িত করেন। তিনি আরও দাবি করেন, ডিভিসির জলাধারগুলির জলধারণ ক্ষমতা ৩৬ শতাংশ কমে গেছে ড্রেজিং না করার কারণে, আর কেন্দ্রীয় সরকার এ বিষয়ে কোনও পদক্ষেপ গ্রহণ করেনি। মুখ্যমন্ত্রী হুঁশিয়ারি দিয়ে এও বলেন যে, ডিভিসি–র সঙ্গে তিনি সমস্ত সম্পর্ক বিচ্ছিন্ন করবেন। এই ঘটনার আবহের মধ্যেই ডিভিসির সঙ্গে যুক্ত আইএএস কর্মকর্তা শান্তনু বসু পদত্যাগ করেছেন। রবিবার ডিভিসির বোর্ড এবং ডিভিআরআরসি থেকে ইস্তফা দেন রাজ্যের দুই শীর্ষ আধিকারিক। ডিভিআরআরসি থেকে ইস্তফা দেন রাজ্যের প্রতিনিধি তথা সেচ দপ্তরের প্রধান ইঞ্জিনিয়ার উত্তম রায়, যা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে যে, সত্যিই কি মুখ্যমন্ত্রী ডিভিসির সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চলেছেন?
মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী মোদীকে চিঠিতে অভিযোগ করেছেন যে, ডিভিসি রাজ্যের সঙ্গে আলোচনা না করেই জল ছেড়েছে। যদিও কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক এই অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছিল, ডিভিসি রাজ্যকে অবগত না করে জল ছাড়ে না। এর পাল্টায় মমতা জানান, ডিভিসি একতরফাভাবে সিদ্ধান্ত নেয় এবং জল ছাড়ার আগে কোনও সতর্কবার্তা দেয় না।

চিঠিতে মুখ্যমন্ত্রী আরও উল্লেখ করেন, ১৭ সেপ্টেম্বর বিকেল ৪টা ৩৪ মিনিটে ডিভিসি ২.৩ লাখ কিউসেক জল ছেড়েছে, এরপর সন্ধে ৫টা ২ মিনিটে আরও ২ লাখ কিউসেক, ৬টায় ২ লাখ কিউসেক এবং রাত ১১টা ২০ মিনিটে আরও ২.১ লাখ কিউসেক জল ছেড়েছে। রবিবার আবারও জল ছাড়ায় রাজ্য ও ডিভিসির মধ্যে ”জল সংক্রান্ত” সংঘাত অব্যাহত রয়েছে।