সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের নির্দেশের সমালোচনা ডিভিশন বেঞ্চের

কলকাতা, ১০ জানুয়ারি: কালীঘাটের কাকু সুজয় কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা সংগ্রহে সিঙ্গল বেঞ্চের নির্দেশে হস্তক্ষেপ করল না ডিভিশন বেঞ্চ। আজ, বুধবার ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। যেহেতু মূল মামলাটি বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে বিচারাধীন রয়েছে, সেহেতু তিনিই এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

তবে এই রায়ে হস্তক্ষেপ না করলেও বিচারপতি অমৃতা সিনহার নির্দেশের ব্যাপক সমালোচনা করেছেন ডিভিশন বেঞ্চের বিচারপতি সৌমেন সেন। তিনি তাঁর পর্যবেক্ষণে বলেন, অভিযুক্তের অধিকারের দিকটিও খেয়াল রাখা উচিত। তাছাড়া অন্যের এজলাসে বিচারাধীন মামলায় এভাবে হস্তক্ষেপ করা সঠিক কাজ নয়।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি বুধবার নিয়োগ দুর্নীতি মামলার শুনানির সময় বিচারপতি অমৃতা সিনহা বলেন, এখন রুদ্ধদ্বার শুনানি হবে। এরপর তাঁর শুনানির লাইভ স্ট্রিমিং বন্ধ করে আদালত কক্ষের দরজা বন্ধ করে দেন। রুদ্ধদ্বার শুনানির নির্দেশ প্রকাশ্যে আসার আগেই ইডি সুজয়কৃষ্ণকে এসএসকেএম হাসপাতাল থেকে জোকা ইএসআই হাসপাতালে নিয়ে যায়। তখন রাত ৯টা। সেখানে সুজয়কৃষ্ণ ভদ্রের কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করা হয়। এরপর রাত সাড়ে তিনটে নাগাদ তাঁকে এসএসকেএম হাসপাতালে ফিরিয়ে আনে ইডি। আগস্ট থেকে কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের চেষ্টা করে আসা ইডি অবশেষে বিচারপতি অমৃতা সিনহার নির্দেশে সাফল্য পেল। কিন্তু বিচারপতি সিনহার সেই নির্দেশের পর্যবেক্ষণে সমালোচনা করেছেন বিচারপতি সেন।