কল্যাণীর অরুণ মন্দিরে উপচে পড়া ভিড়, নিরাপত্তায় কড়কড়ি

মহালয়ায় ভার্চুয়ালি উদ্বোধন করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তারপর থেকেই মণ্ডপে উপচে পড়ছে দর্শনার্থীদের ভিড়। তৎপর পুলিশ প্রশাসন। মোতায়েন প্রায় ৬০০ পুলিশ।

কয়েক বছরের ব্যবধান। যথেষ্ট সুনাম অর্জন করেছে কল্যাণী আইটিআই মোড় লুমিনাস ক্লাবের দুর্গাপূজা। এবার ব্যাংককের অরুণ মন্দিরের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। ঝিনুক দিয়ে নিখুঁত শিল্প ফুটিয়ে তুলেছেন শিল্পী, যা দেখতে ইতিমধ্যেই ভিড় জমাচ্ছেন দর্শনার্থীরা।

ভার্চুয়ালি উদ্বোধনের দিন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কল্যাণীর পুজো কমিটিকে উদ্দেশ্যে করে বলেছিলেন, ‘কল্যাণীতে পুজোর দিনগুলিতে ভিড় হয়। একটু দেখে নেবেন।’ তাই এবার নিরাপত্তায় আর কোনও ফাঁক রাখতে চাইছে না পুলিশ প্রশাসন। অপ্রীতিকর ঘটনা রুখতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। শুধুমাত্র আইটিআই লুমিনাস ক্লাবের জন্যই মোতায়েন করা হয়েছে ৬০০ পুলিশ।
কল্যাণীতে ছোট-বড় মিলিয়ে পুজোর সংখ্যা নেহাত কম নয়। কিন্তু পুলিশের বিশেষ নজরদারি অরুণ মন্দিরকে কেন্দ্র করেই।


ইতিমধ্যেই পুলিশের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে রুট ম্যাপ। শুধু রাজ্য নয়, রাজ্যের বাইরের থেকেও দর্শনার্থীরা আসছেন আইটিআই মোড়ের অরুণ মন্দির মণ্ডপ দেখতে। দর্শনার্থীদের সুবিধার্থে পুজো কমিটির তরফ থেকেও আলাদা নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে।
পুলিশ সূত্রে খবর, কল্যাণী স্টেডিয়াম, ২ নম্বর বাজার, আইটিআই চৌমাথা মোড়, সেন্ট্রাল পার্ক, পোস্ট অফিস মোড় সর্বত্র রয়েছে পুলিশের কড়া নিরাপত্তা। রয়েছে ড্রপ গেট। ইতিমধ্যেই আইটিআই মোড় লুমিনাস ক্লাবের পুজো পরিদর্শন করেছেন এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার। নিজে খতিয়ে দেখেছেন নিরাপত্তার যাবতীয় খুঁটিনাটি বিষয়।

এরপর রানাঘাট পুলিশ জেলার আধিকারিকরা বিশেষ গুরুত্ব দিয়ে পথে নেমেছেন। পুলিশ সূত্রে খবর, পুজো শুরু হওয়ার আগে থেকেই ভিড় হচ্ছে আইটিআই মোড়ে। ফলে কড়া নজর রাখতে হচ্ছে। এত বড় পুজো। দর্শনার্থীরা আসছেন ভিন রাজ্য থেকেও। অপ্রীতিকর ঘটনা এড়াতে তাই বাড়তি নিরাপত্তার কথা চিন্তা করেই প্রায় ৬০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। শুধু কল্যাণী থানা নয়, নদিয়ার বিভিন্ন থানা থেকেও আনা হয়েছে পুলিশ। রয়েছে সিভিক ভলান্টিয়ারও।