• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বাংলায় মুক্তি পেল না ‘ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’, সবুজ সঙ্কেত হাইকোর্টের

আদালত এই ছবিতে আপত্তিকর কিছু খুঁজে না পাওয়ায় ছবি মুক্তির জন্য সবুজ নিশান দেখায়।

সম্প্রতি ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ সিনেমাটি নিয়ে শুরু হয়েছে প্রবল জলঘোলা। গত শুক্রবার সিনেমাটি দেশজুড়ে মুক্তিলাভ করে। অথচ, যে রাজ্যের ব্যাপারে সিনেমা, সেই রাজ্যেই মুক্তি পেল না এই সিনেমা!

সনোজকুমার মিশ্র পরিচালিত, জিতেন্দ্র নারায়ণ সিংহ ত্যাগী প্রযোজিত এই সিনেমা নিয়ে মমতা সরকারের প্রবল আপত্তি ছিল শুরু থেকেই। বিরোধীরা উদ্দেশ্যপ্রণোদিতভাবেই এই ছবি বানিয়েছে, যাতে পশ্চিমবঙ্গ সরকারের ভাবমূর্তিতে কালি লেপা যায় – এই ছিল সরকার পক্ষের অভিযোগ। এই সিনেমা যাতে রাজ্যের কোনও হলে মুক্তি না পায়, এই লক্ষ্যে হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। কিন্তু, আদালত এই ছবিতে আপত্তিকর কিছু খুঁজে না পাওয়ায় ছবি মুক্তির জন্য সবুজ নিশান দেখায়।

প্রসঙ্গত, গত ১৪ আগস্ট, যেদিন রাত দখলের দাবিতে গর্জে উঠেছিলেন সমগ্র বাংলার মহিলারা, সেদিনই কলকাতা থেকে নিখোঁজ হয়ে যান সনোজ। আইনি জটিলতা নিষ্পত্তির উদ্দেশ্যে শহরে এসে তাঁর নিখোঁজ হয়ে যাওয়ার ব্যাপারটার মধ্যে রাজনৈতিক গন্ধ পেয়েছিলেন অনেকেই। কিন্তু আরজি কর কাণ্ডের ডামাডোলে তা চাপা পড়ে যায়। যদিও, তার কিছুদিনের মধ্যেই জানা যায়, তিনি রয়েছেন বারাণসীতে! এই পুরো ব্যাপারটার মধ্যে একটা প্রমোশনাল গিমিক-এর গন্ধ পাচ্ছেন অনেকেই। বিতর্ক ছড়িয়ে জনপ্রিয়তা আদায়ের এই কৌশল অনেকের কাছেই অধিক পরিচিত।

অনেক পরিচালক এবং পরিবেশক বেনামে জানিয়েছেন, ছবিটি কলকাতায় মুক্তি পাওয়ার কোনও কথাই ছিল না। স্বল্প বাজেট, অখ্যাতনামা কলাকুশলীদের নিয়ে তৈরি এই সিনেমার মুক্তি নিয়ে কোনও পরিবেশকের সঙ্গেই কথা বলেননি সনোজ বা জিতেন্দ্র। তাঁদের মতে, খোঁজ নিলেই দেখা যাবে যে, ছবিটি দেশের কোথাও বড়ো করে মুক্তি পায়নি।

আরেক নাম প্রকাশে অনিচ্ছুক পরিবেশকের মতে, বাংলার শাসকদলের দুর্নীতি দেখানো হয়েছে এই ছবিতে। এই মুহূর্তে আরজি কর-এর ঘটনার জেরে উত্তাল রাজ্যে নতুন কোনও বিতর্ক যাতে সৃষ্টি না হয়, সম্ভবত পরিচালকের লক্ষ্য তাই-ই। এই কারণেই বাংলায় এই ছবি মুক্তি পায়নি, এমনটাই তাঁর ধারণা।