দুই দশক পর আবার নতুন রূপে আত্মপ্রকাশ করল ধর্মতলার ‘গ্লোব’

প্রায় দুই দশক পর আবার নতুন রূপে পথ চলা শুরু করল ধর্মতলার ‘গ্লোব’ সিনেমা হল। রবিবার কলকাতার লিন্ডসে স্ট্রিটে দুর্গা পুজোর ঠিক মুখে দুই পর্দার মাল্টিপ্লেক্স হিসাবে আত্মপ্রকাশ করল। এদিন এই নতুন সূচনার সাক্ষী হলেন টলিউড সুপার স্টার দেব এবং পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। টিকিট কাউন্টার থেকে দেব তাঁর পুজোর ছবি ‘টেক্কা’র অ্যাডভান্স টিকিট বিক্রিও করলেন। পুজোয় গ্লোবে এবারে তিনটে বাংলা ছবি প্রদর্শিত হবে। দেখানো হবে ‘টেক্কা’, ‘শাস্ত্রী’ ও ‘বহুরূপী’। দুটো স্ক্রিনে দেখানো হবে এই ছবিগুলি। গ্লোব সিনেমা নতুন করে খোলায় খুশির আমেজে সিনেপ্রেমীরা।

ঐতিহ্যবাহী গ্লোব সিনেমার সঙ্গে জড়িয়ে আছে পুরনো কলকাতার ইতিহাস। গ্লোব সিনেমা প্রাথমিকভাবে ওল্ড অপেরা হাউস নামে পরিচিত ছিল। ১৮২৭ সালে এটি একটি কাঠের কাঠামো ছিল। ১৯০৬ সালে ই.এম. কোহেনের কাছে বিক্রি হওয়ার পর তিনি এটিকে প্রেক্ষাগৃহের রূপ দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কলকাতায় বসবাসকারী মিত্রবাহিনীর সৈন্যদের বিনোদনও দিয়েছিল এটি। ১৯২২ সালে জনসাধারণের বিনোদনের জন্য ব্রিটিশ সরকারের তরফে গড়া হয়েছিল এই সিনেমা হল। সেই থেকে একের পর এক কালজয়ী সিনেমার প্রেক্ষাগৃহ ছিল এটিই।
 
শহরবাসীর নস্টালজিয়ায় ওতপ্রোতভাবে জড়িয়ে আছে গ্লোব-এ প্রদর্শিত জনপ্রিয় সিনেমাগুলি।  ‘গুপি গাইন বাঘা বাইন’, ‘ঘরে বাইরে’, ‘ম্যাকেনাস গোল্ড’, ‘বেন হুর’, ‘জস’, ‘স্টার ওয়ারস’, ‘বেসিক ইন্সটিনক্ট’, ‘টাইটানিক-এর মতো ছবি প্রথমবার গ্লোবে যাঁরা দেখেছিলেন, তাঁদের সেই অনুভূতি এখনকার মাল্টিপ্লেক্সে মিলবে কিনা তা বলবে ভবিষ্যৎ। তবে সিনেমাপ্রেমী মানুষের মনে আজও হয়তো অমলিন সেই পুরোন দিনের ধর্মতলার গ্লোব-এ সিনেমা দেখার উত্তেজনা। কারণ তখন সিনেমা দেখার সুযোগ আজকের মতো হাতের মুঠোয় সম্ভব ছিলনা। ২০১৪ সালে মাল্টিপ্লেক্সের ঢেউয়ে জনপ্রিয়তা হারাতে শুরু করে গ্লোব। থেমে  যায় তার পথচলা। এর পরে ২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত প্রিয়া সিনেমার মালিক অরিজিৎ দত্ত লিজ দিয়েছিলেন।এবার নতুন রূপে আবার আত্মপ্রকাশ ঘটল তার। নস্টালজিয়ার সঙ্গে যুক্ত হল আধুনিকতা। নতুন এই প্রেক্ষাগৃহে থাকছে দু’টি অডিটোরিয়াম। একটিতে আসন সংখ্যা ২৪৩ এবং অন্যটিতে ১৯৮ । 
 
শতদীপ সাহা নামের এক ব্যক্তি গ্লোব কিনে সেটিকে নতুন করে সাজিয়েছেন। তাঁর কথায় ‘অবশেষে এটি খুলছে। এখানে অনেক ইংলিশ মুভি দেখেছি, কখনও ভাবিনি যে আমি এটিকে নতুন করে সাজিয়ে আবার শুরু করব। অবশেষে এটি আমাদের জন্য একটি স্বপ্ন যেখানে অন্যান্য একক পর্দা বন্ধ হয়ে যাচ্ছে আমরা নতুন প্রেক্ষাগৃহ খুলছি। গ্লোব সিনেমা এখন এসএসআর গ্লোব সিনেমা হবে,’ এক্স-এ পোস্ট করে জানিয়েছেন তিনি ।