• facebook
  • twitter
Saturday, 19 October, 2024

সকাল থেকে রাজ্যে শুরু ঘূর্ণিঝড় ‘ডানা’র দাপট

দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। তবে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। পার্বত্য জেলায় রয়েছে হালকা বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গে বৃষ্টি অব্যাহত। গতকালই আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়, বাংলার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গের আবহাওয়ার আমূল পরিবর্তন হতে চলেছে বলে জানানও হয় আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে। আর তার প্রভাব আজ সকাল থেকেই দেখা যায় দক্ষিণবঙ্গের আকাশে। সকাল থেকেই মেঘলা আকাশ কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে। শুরু হয়েছে বৃষ্টিও। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বঙ্গে। ঘণ্টায় ৫৫কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে বলেও জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গের আবহাওয়ার আমূল পরিবর্তন হতে চলেছে, যার প্রভাব শুরু হয়ে গেছে সকাল থেকেই।

দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। ঘূর্ণাবর্তের অভিমুখ থাকবে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূল বরাবর। যার ফলে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানও হয়, আগামী সপ্তাহ থেকে রাজ্যে শুরু হবে ঝড় বৃষ্টি। কিন্তু আগামী সপ্তাহের আগেই রাজ্যে শুরু হলো ঝড় বৃষ্টি।
আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ২৪ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড় ‘ডানা’ স্থলভাগে প্রবেশ করবে। ল্যান্ডফল হতে পারে অন্ধ্র-ওড়িশা সীমান্ত থেকে বাংলাদেশের মধ্যে কোনও এক জায়গায়। যার ফলে কালীপুজোর আগে বঙ্গে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। এমনকি কালীপুজতেও হতে পারে ভারী বৃষ্টি।

নিম্নচাপের জেরে বাড়তে পারে নদীর জলস্তর, উত্তাল হবে সমুদ্র। তাই মৎস্যজীবীদের আগামী ক’দিন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, ৫ ফুটের বেশি উচ্চতার ঢেউয়ের দেখা মিলবে। দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। তবে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। পার্বত্য জেলায় রয়েছে হালকা বৃষ্টির সম্ভাবনা।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তামিলনাড়ু, পন্ডিচেরি, কর্ণাটক এবং গুজরাতে। রবিবার থেকে বৃষ্টি শুরু হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সেখানেও রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার থেকে ঘূর্ণিঝর ‘ডানা’ র দাপট শুরু হবে গোটা বঙ্গ জুড়ে।