• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

এক সঙ্গে ৪৩ জন সরকারি চিকিৎসকের বদলি! কারণ ঘিরে জল্পনা

আর জি কর কাণ্ডে প্রতিবাদের জের?

আর জি কর ধর্ষণ-খুন কাণ্ডে উত্তাল গোটা দেশ। পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে পথে নেমেছেন রাজ্যের চিকিৎসকরা। কর্মবিরতি থেকে শুরু করে প্রতিবাদ মিছিল, ধর্না সবই চলছে। এরই মধ্যে একসঙ্গে ৪৩ জন চিকিৎসককে বদলির নির্দেশ জারি করল রাজ্য স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দফতর।

আর এই বদলির নির্দেশ ঘিরেই শুরু হয়েছে জল্পনা। কী কারণে একসঙ্গে বদলি করা হল ৪৩ জন চিকিৎসককে? বিজেপির অভিযোগ, ওই চিকিৎসকেরা আর জি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে সরব হয়েছিলেন।

যদিও বিজেপি এই অভিযোগ মানতে নারাজ রাজ্য সরকার। রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য শনিবার এই প্রসঙ্গে বলেন,এ বিষয়ে আমি কিছু জানি না। তাই আমার কিছুই বলার নেই। এদিকে শুক্রবার এই বদলি সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজেপির সর্বভারতীয় মুখপাত্র শেহজাদ পুণেওয়ালা এই বদলি নিয়ে সুর চড়িয়েছেন। তাঁর দাবি, চিকিৎসকেরা আর জি করের ঘটনার প্রতিবাদ জানিয়ে হাসপাতালে মহিলাদের নিরাপত্তার দাবি তুলেছিলেন, বেছে বেছে তাঁদেরকেই বদলি করে দেওয়া হল। মমতা বন্দ্যোপাধ্যায়কে হিটলার, স্তালিনের সঙ্গেও তুলনা করেন তিনি।

চিকিৎসক সংগঠন ‘ইউনাইটেড ডক্টর্স ফ্রন্ট অ্যাসোসিয়েশন’ এই বদলির সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে। সংগঠনের বক্তব্য, বাংলার রাজ্যপাল আমাদের প্রতিবাদ সমর্থনকারী সদস্যদের অন্যায় ভাবে বদলি করেছেন। এই শাস্তিমূলক পদক্ষেপ ন্যায়বিচার ও নিরাপত্তার জন্য দাবি স্তব্ধ করতে পারবে না। আমরা আমাদের লড়াইয়ে দৃঢ়প্রতিজ্ঞ।

দিন কয়েক আগেই আর জি কর হাসপাতালে এক ডাক্তারকে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠে।গত শুক্রবার রাতে হাসপাতালের সেমিনার কক্ষ থেকে ওই ট্রেনি চিকিৎসককে মৃত অবস্থায় পাওয়া যায়। হত্যার আগে তাঁকে পাশবিক নির্যাতন ও ধর্ষণ করা হয় বলে অভিযোগ।

সেই ঘটনায় জড়িত সন্দেহে এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করে পুলিশ। জেরার সে দোষ কবুলও করে। প্রাথমিক ভাবে কলকাতা পুলিশ ঘটনার তদন্ত চালালেও দিন কয়েক আগে ধর্ষণ-খুব কাণ্ডের তদন্তভার সিবিআইকে দেয় কলকাতা হাইকোর্ট।

সিবিআই তদন্ত চলাকালীনই আবার আর জি করে ভাঙচুরের ঘটনা ঘটে। ‘রাত দখল’ কর্মসূচি চলাকালীন আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে হামলা চালায় একদল দুষ্কৃতী। বুধবার রাত সাড়ে ১২টা নাগাদ আর জি করের লাগোয়া এলাকায় ‘রাত দখল’ কর্মসূচির একটি মিছিল চলছিল।

অভিযোগ, সেই সময় আর জি করের জরুরি বিভাগের বাইরে তাণ্ডব চালায় একদল দুষ্কৃতী। গেট ভেঙে ভেতরে ঢুকে ভাঙচুর চালানো হয়। ক্রিটিক্যাল কেয়ার ইউনিট), সিসিইউ (ক্রিটিক্যাল কেয়ার ইউনিট), ওষুধের স্টোররুমে ভাঙচুর চলানো হয়।

দুটি ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে বৃহস্পতিবার তলব করেছিল সিবিআই‌। সে দিন তিনি হাজিরা দেননি। তার পর শুক্রবার সিজিওতে পৌঁছন। শনিবারও ফের সিজিওতে তিনি। এই নিয়ে পর পর দু’দিন হাজিরা দিলেন সন্দীপ।