উপনির্বাচনে ৬ আসনে প্রার্থী ঘোষণা কংগ্রেসের

উপনির্বাচনে বাম-কংগ্রেসের জোট যে হচ্ছেনা তা স্পষ্ট হয়ে গিয়েছিল সোমবারই। সমঝোতা ভেঙে সোমবারই বামেরা একতরফাভাবে প্রার্থী ঘোষণা করে। আর তার ২৪ ঘণ্টার মধ্যেই উপনির্বাচনের ৬ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল হাত শিবির। বাংলার পাশাপাশি কংগ্রেসের পক্ষ থেকে মঙ্গলবার রাতে পাঞ্জাবের ৪ বিধানসভা আসনে উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করা হলো।

আগামী ১৩ নভেম্বর বাংলার সিতাই, মাদারিহাট, নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর এবং তালড্যাংড়া এই ৬ আসনে রয়েছে উপনির্বাচন। একটি বাদে বাকি ৫ টি আসনই শাসকদল তৃণমূল কংগ্রেসের দখলে।

কংগ্রেসের পক্ষ থেকে, কোচবিহারের সিতাইয়ে উপনির্বাচনে লড়তে চলেছেন হরিহর রায় সিংহ, আলিপুরদুয়ারের মাদারিহাটে (এসটি) বিকাশ চম্প্রমারি, উত্তর ২৪ পরগনার নৈহাটিতে হাত শিবিরের পক্ষ থেকে প্রার্থী হচ্ছেন পরেশনাথ সরকার এবং হাড়োয়ায় হাবিব রেজা চৌধুরী। পশ্চিম মেদিনীপুরের মেদিনীপুর বিধানসভা আসনে শ্যামলকুমার ঘোষ, বাঁকুড়ার তালড্যাংরায় তুষারকান্তি সন্নিগ্রাহী।


গতকাল রাতে এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দিলেন বাংলার ‘উপনির্বাচনে’ ৬ টি আসনে কারা প্রার্থী হতে চলেছেন।

গতকাল, বাংলার উপনির্বাচনের ৬ আসনের পাশাপাশি পাঞ্জাবের আসন্ন বিধানসভা নির্বাচনের ৪ টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস।

পাঞ্জাবের ডেরা বাবা নানক থেকে দাঁড়াতে চলেছেন কংগ্রেস প্রার্থী জতিন্দর কৌর। চব্বেওয়াল থেকে দাঁড়াতে চলেছেন রঞ্জিত কুমার, গিদ্দেরবাহ থেকে অমৃতস ওয়ারিং এবং বার্নালা থেকে কুলদীপ সিং ধিলিও।

পাঞ্জাবেও আগামী ১৩ নভেম্বর ৪ বিধানসভা আসনে রয়েছে উপনির্বাচন। ভোট গণনা হবে ২৩ নভেম্বর।

বাংলার ৬ আসনে উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করে দিল সমস্ত দলই। শনিবারই সংশ্লিষ্ট ৬ টি আসনে প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করেছিল বিজেপি। রবিবার দুপুরে শাসকদলের পক্ষ থেকে প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। আর তারপর সোমবার প্রার্থী তালিকা ঘোষণা করে বাম শিবির। তখনই স্পষ্ট হয়ে যায় জোট বাঁধছেনা বাম-কংগ্রেস শিবির। তারপরই গতকাল রাতে কংগ্রেসের পক্ষ থেকে প্রকাশ করা হলো বাংলার উপনির্বাচনের প্রার্থী তালিকা।