আজ ফের সম্পূর্ণ লকডাউন, ওঠানামা করবে না বিমানও

প্রতিকি ছবি (Photo: Getty Images)

করোনার শৃঙ্খল ভাঙতে লকডাউনের শৃঙ্খলা আরও বেশি করে মানুষকে মানতে বাধ্য করতে চায় রাজ্য সরকার। সেই সূত্রেই এই সপ্তাহের দ্বিতীয় দিনটিতে লকডাউনে আরও কড়াকড়ি করা হচ্ছে। আজ শনিবার এবং আগামী বুধবার অর্থাৎ পরের সপ্তাহে ঘোষিত দিনটিতেও দমদম বিমানবন্দরে উড়ান পরিষেবা সম্পূর্ণ বন্ধ থাকবে। অসামরিক বিমান পরিবহণ বিভাগ থেকে একথা জানিয়ে দেওয়া হয়েছে। তবে এই দুদিনই পণ্যবাহী এবং জরুরি পরিষেবার বিমান ওঠানামা করবে।

গত ২৩ জুলাই রাজ্য সরকারের আবেদন সত্ত্বেও বিমান ওঠানামা বন্ধ করেনি অসামরিক বিমান পরিবহণ বিভাগ। সেজন্য যাত্রীদের গন্তব্যে পৌছে দিতে কোয়দায় পড়তে হয়েছিল রাজ্য সরকারকে। তাই এবার রাজ্যের আবেদন মেনে নিল তারা। তবে যেসব যাত্রী এই দু’দিন বিমান যাতায়াতের জন্য টিকিট কেটেছিলেন, তাদের টিকিটের টাকা ফেরত দেওয়া হবে নাকি কিল্প উড়ানের বন্দোবস্ত করা হবে, তা নিয়ে ধোঁয়াশা রয়ে গিয়েছে।

এদিকে গত ২৩ জুলাই-এর মতো আজ শনিবারও শহর জুড়ে কড়া লকডাউন পালিত হবে। র‍্যাঙ্কিং পরিষেবা থেকে শুরু করে গণপরিবহণ, সরকারি বেসরকারি অফিস কিছু বন্ধ থাকবে। কারণ ছাড়া রাস্তায় বের করে হলে পুলিশি জেরার মুখে পড়তে হবে। আজ শনিবার এবং আগামী বুধবার রাজ্যের ফেয়ার প্রাইস শপ (রেশন দোকান) বন্ধ রাখার জন্য নির্দেশিকা জারি করা হয়েছে। তবে পরিবর্তে আগামী সোমবার এবং ৩ আগস্ট পরবর্তী সোমবার রেশন দোকান খওলা থাকবে।


এদিকে লকডাউনের আবহে আগামী পনেরোই আগস্ট স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কাটছাট করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সকাল দশটায় মুখ্যমন্ত্রী যখন রেড রোডে পতাকা উত্তোলন করবেন, তখন পুলিশের উচ্চপদস্থ অফিসাররা ছাড়া আর কেউই থাকবেন না।

এবার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কোনও ট্যাবলোও প্রদর্শন করা হবে না। এবার কোভিড যোদ্ধাদের সম্মান জানানো হবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে। আজ, শনিবার এবং আগামী বুধবার ২৫ ও ২৯ জুলাই রাজ্যজুড়ে লকডাউন থাকছে। আগেই জানিয়েছিল নবান্ন। এবার অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানিয়ে দিল, কলকাতা বিমানবন্দরে এই দুই লকডাউনের দিন কোনও উড়ান ওঠা-নামা করবে না।

বৃহস্পতিবার রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা জানিয়েছিলেন, সরকার উড়ান বা ট্রেন চালানোর অনুমতি দিচ্ছে না। কিন্তু পরে দেখা যায়, কলকাতায় শুধু বিমান ওঠা-নামাই করেনি তা নয়, যাত্রীরা বিভিন্ন পরিবহণে সুবিধা পেয়েছে। কলকাতায় ৮৪টি বিমান ওঠানামা করেছে ওই দিন। কিভাবে বিমান পরিষেবা চালু থাকল তা নিয়ে প্রশ্ন ওঠে।

মুখ্যমন্ত্রী নিজে উদ্বেগ প্রকাশ করার পর এই নিয়ে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে রাজ্য। এরপর মন্ত্রকের তরফে শুক্রবার টুইট করে জানানো হয়, ২৫ এবং ২৯ জুলাই কলকাতা বিমানবন্দরে সবরকম পরিষেবা স্থগিত থাকছে। রাজ্যের অনুরোধে এই সিদ্ধান্ত বলে মন্ত্রকের তরফে জানানো হয়েছে।