‘পরিকল্পিত ভাবে বাংলাকে ডুবিয়েছে’, পুরশুড়ায় বন্যা পরিস্থিতি পরিদর্শনে এসে বললেন মুখ্যমন্ত্রী

রাজ্যের বন্যা পরিস্থিতির জন্য ডিভিসি ও কেন্দ্রীয় সরকারের দিকে সরাসরি আঙুল তুললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ফের একবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির গলায় শোনা গেল ‘ম্যান মেড বন্যা’র কথা। হুগলির পুরশুড়ায় বন্যা পরিস্থিতি খতিয়ে দেখলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

পুরশুড়ার সেতুতে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, ‘কেন্দ্রীয় সরকারের অসহযোগিতা এবং উদাসীনতার জন্য বাংলায় প্লাবন পরিস্থিতি তৈরি হয়েছে। রাজ্যকে না জানিয়ে কোনও আলোচনা ছাড়াই জল ছেড়েছে ডিভিসি। সাড়ে তিন লক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি। আমি নিজে ডিভিসি-র সঙ্গে কথা বলেছি। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গেও কথা বলেছি। এত জল এর আগে ছাড়া হয়নি। যখন ৭০-৮০ শতাংশ জল ভরে যায়, তখন কেন জল ছাড়ে না ডিভিসি? কেন্দ্রীয় সরকার ড্রেনেজ করে না। নিজেদের রাজ্যগুলোকে বাঁচাচ্ছে। আর সবটা বাংলার উপরে চাপিয়ে দেওয়া হয়েছে। বাংলা আর কত বঞ্চনা সহ্য করবে? পরিকল্পিত ভাবে বাংলাকে ডুবিয়েছে।’

দামোদরের জল বেড়ে যাওয়ায় জলের তলায় হুগলির বেশ কিছু এলাকা। পুরশুড়ার বেশ কিছু জায়গায় জলবন্দি অবস্থা থাকায় সমস্যায় মানুষজন। গ্রামবাসীদের সঙ্গে দেখা করে কথাবার্তা বলেন মুখ্যমন্ত্রী।


প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে টানা বৃষ্টিপাত হয়েছে। ভারী থেকে অতিভারী বৃষ্টির জেরে এখনও জলের তলায় দক্ষিণবঙ্গের একাধিক জেলার বাসিন্দারা। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমেছে। বুধবার সকালে মাইথন ও পাঞ্চেত মিলিয়ে দেড় লক্ষ কিউসেক জল ছাড়ল ডিভিসি।