• facebook
  • twitter
Wednesday, 9 October, 2024

জুনিয়র চিকিৎসকদের ‘অভয়া পরিক্রমা’য় ধুন্ধুমার!

পুজোর মধ্যে মিছিল করলে তৈরি হবে যানজট এবং অপ্রীতিকর পরিস্থিতি। এই বিষয়টি মাথায় রেখেই কলকাতা পুলিশের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি কোনও মিছিল বা কর্মসূচির। তারপরও মিছিলে নামেন তাঁরা।'

পঞ্চমীর পর মহাষষ্ঠীর দিন আবারও জুনিয়র চিকিৎসকদের বিক্ষোভ কর্মসূচি। আগেই ষষ্ঠীর দিন জুনিয়র চিকিৎসকদের পক্ষ থেকে ডাক দেওয়া হয় ‘অভয়া পরিক্রমা’ কর্মসূচির। সেই মতো এদিন দুপুরে ধর্মতলায় জুনিয়র চিকিৎসকদের অনশন মঞ্চে আনা হয় মিনিডোর। তাঁদের পরিকল্পনা ছিল, মহাষষ্ঠীর দিন মিনিডোর করে কলকাতার বিভিন্ন পুজো মণ্ডপে ঘুরবেন তাঁরা। কিন্তু ধর্মতলা থেকে একটু এগোনোর পরই চাঁদনি চকে পুলিশি বাধার সম্মুখীন হন জুনিয়র চিকিৎসকরা। পুলিশের পক্ষ থেকে আটকানো হয় মিনিডোরগুলি। জুনিয়র চিকিৎসকদের অভিযোগ, অবৈধভাবে আটক করা হয় মিনিডোরগুলি। যার জেরে উত্তেজনা ছড়ায় চাঁদনি চকে।

কি এই ‘অভয়া পরিক্রমা’ ?

আরজি কর কাণ্ড নিয়ে যখন উত্তাল গোটা দেশ, সেই সময় জয়নগরে ঘটে যায় এক মর্মান্তিক ঘটনা। ৯ বছরের নাবালিকাকে ধর্ষণ করে শ্বাসরোধ করে খুনের অভিযোগ ওঠে প্রতিবেশী যুবকের বিরুদ্ধে। তাই জুনিয়র চিকিৎসকদের পক্ষ থেকে আগেই জানিয়ে দেওয়া হয় দুর্গোৎসবে মহাষষ্ঠীর দিন তাঁরা আরজি করের নির্যাতিতা এবং জয়নগরের নাবালিকার ‘প্রতীকী মূর্তি’ নিয়ে তিলোত্তমার পুজো মণ্ডপে ঘুরবেন তাঁরা। তুলবেন ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান। কিন্তু সেই মিনিডোর চাঁদনি চকে আটক করেন পুলিশ।

পুজোর মধ্যে মিছিল করলে তৈরি হবে যানজট এবং অপ্রীতিকর পরিস্থিতি। এই বিষয়টি মাথায় রেখেই কলকাতা পুলিশের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি কোনও মিছিল বা কর্মসূচির। তারপরও মিছিলে নামেন তাঁরা।’ অভয়া পরিক্রমা ‘মিনিডোর আটকানোর খবর পেয়ে ধর্মতলার অনশন মঞ্চ থেকে অনেক জুনিয়র চিকিৎসকরা সেখানে উপস্থিত হয়ে যান। তাঁদের সঙ্গেই বচসায় জড়িয়ে যান পুলিশ। পুলিশি বাধায় চাঁদনি চক থেকে ধর্মতলায় নিয়ে আসা হয় মিনিডোরগুলি।