বাজারে সবজিমূল্য স্বাভাবিক করতে টাস্ক ফোর্সের সঙ্গে বৈঠকে মুখ্যসচিব মনোজ পন্থ

নিম্নচাপ ও ডিভিসি–র লাগাতার জল ছাড়ার কারণে বিপর্যস্ত রাজ্যের একাধিক জেলা। কোথাও মানুষ নিজের আশ্রয় হারিয়েছেন আবার কোথাও বন্যায় নিজেদের পরিবার পরিজনকেও হারিয়েছেন। বন্যা পরিস্থিতিতে একের পর এক চাষের জমি জলমগ্ন হয়েছে। অতি বৃষ্টিতে কার্যত চাষাবাদের ভয়ানক ক্ষতি হয়েছে। বন্যার জলে ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক জমির ফসল। এর প্রভাব পড়েছে সবজি মূল্যে।
বন্যার প্রভাবে বাজারে দাম বাড়ছে কাঁচালঙ্কা, পেঁয়াজ, বেগুন, কমড়ো, পটলের। শাক সবজির দাম বৃদ্ধির জেরে আমজনতার উঠছে নাভিশ্বাস। তার জেরে দুর্গাপুজোর আগে বাজারে সবজিমূল্য স্বাভাবিক করতে চাইছে রাজ্য সরকার। তার জেরেই শুক্রবার মুখ্যমন্ত্রীর নির্দেশে টাস্ক ফোর্সের সঙ্গে একটি উচ্চপর্যায়ের বৈঠকে বসলেন মুখ্যসচিব মনোজ পন্থ। এই বৈঠকে আছেন জেলাশাসকরাও।
অন্যদিকে, শুক্রবার টাক্স ফোর্সের বৈঠকে জেলাগুলিতে শাক–সবজির দাম নিয়ে রিপোর্ট নেবেন মুখ্যসচিব। আর তারপর বৈঠক করা হবে ব্যবসায়ী সংগঠনগুলির সঙ্গে। এই কারণে কৃষি বিপণন দপ্তর এলাকায় ১০৯টি অস্থায়ী কাউন্টার চালু করেছে রাজ্য সরকার। সুফল বাংলার স্টলেও পর্যাপ্ত সবজি মজুত রাখার পরিকল্পনা করা হয়েছে। সামনে দুর্গাপুজো। তাই এই সুফল বাংলার স্টলের সংখ্যা বাড়ানো হচ্ছে।
নবান্নের তরফে ‘কৃষকের দুয়ারে’ পৌঁছে গিয়ে তাঁদের উৎপাদিত সবজি সরসারি কিনছে রাজ্য সরকার। এই দ্রব্যগুলিকে বন্যা কবলিত অঞ্চলে সাধারণ মানুষের মধ্যে পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছে রাজ্য সরকার।