‘ভাই-বোনের পবিত্র বন্ধন সুদৃঢ় হোক’, রাখি বন্ধনে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

রাখি পূর্ণিমা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘ভাই-বোনের সম্পর্কের পবিত্র বন্ধনকে কোনও অশুভ শক্তি যেন কাটতে না পারে। আসুন সুরক্ষা, ভালোবাসা, স্নেহ ও শ্রদ্ধার এই বন্ধনে একে অপরকে আগলে রাখার অঙ্গীকারে আবদ্ধ থাকি সবাই।’

রাখি বন্ধনের শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার পশ্চিমবঙ্গ সরকারের যুব কল্যাণ ও ক্রীড়া দফতরের উদ্যোগে কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাখিবন্ধন উৎসব পালন করা হবে।

এর পাশাপাশি রাজ্যের যুব কল্যাণ ও ক্রীড়া দফতর ৩৪৫টি ব্লকে, ১১৯টি পুরসভায়, ৭টি পুরনিগমে, কলকাতা পুরনিগমের ১৪৪টি ওয়ার্ডে, ২৩টি জেলা সদরে এবং জিটিএ নিয়ে মোট ৬৩৯টি ইউনিটে রাখিবন্ধন উৎসব উদযাপন করবে।


বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোসও রাখি বন্ধনের শুভেচ্ছা জানিয়েছেন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, বোনেরা ঈশ্বরের সবচেয়ে সুন্দর সৃষ্টি। রাখি বন্ধন ভাই-বোন একসঙ্গে একটি সুন্দর উদযাপন। ভারতীয় সংস্কৃতির শিকড় থেকে জানা যায়, ভাই সুরক্ষার প্রতীক এবং বোন স্নেহের প্রতীক …এ থেকে পুরো বিশ্বের অনুপ্রেরণা নেওয়া উচিত।

আজ সোমবার দেশজুড়ে পালিত হচ্ছে রাখি বন্ধন। ঐতিহ্যবাহী এই উৎসবটি ভাই ও বোনের মধ্যে ভালবাসা এবং বন্ধনের জন্য নিবেদিত। এই দিনে বোনেরা তাদের ভাইদের হাতে রাখি বেঁধে দেয়। বিনিময়ে, ভাইয়েরা তাদের বোনদের প্রতি ভালবাসা এবং আশীর্বাদ উপহার হিসেবে দেয়।

রাখি বন্ধন উৎসব বহু শতাব্দী ধরে পালিত হয়ে আসছে। হিন্দু ধর্মীয় গ্রন্থে উল্লেখ রয়েছে, ভাইদের সুরক্ষার জন্য বোনেরা তাদের কবজিতে রাঁখি বেঁধেছে।