বাংলাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দেওয়ায় আনন্দিত মুখ্যমন্ত্রী

ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক বৃহস্পতিবার বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা প্রদান  করায় মুখ্যমন্ত্রী আনন্দ প্রকাশ করেছেন। একটি ট্যুইট বার্তায় সারা ভারতের বাংলাভাষাভাষী মানুষকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘ অত্যন্ত আনন্দের সঙ্গে জানাই যে ‘বাংলা’কে অবশেষে ভারত সরকার একটি ধ্রুপদী ভাষার মর্যাদা দিয়েছে।

আমরা ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক থেকে এই স্বীকৃতি ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছিলাম এবং আমরা আমাদের দাবির সমর্থনে যাবতীয় গবেষণার ফলাফলের তিনটি খণ্ড জমা দিয়েছিলাম।

কেন্দ্রীয় সরকার আজ সন্ধ্যায় আমাদের গবেষণালব্ধ দাবি মেনে নিয়েছে এবং আমরা অবশেষে ভারতীয় ভাষাগুলির মধ্যে সাংস্কৃতিক শীর্ষে পৌঁছেছি।’ প্রসঙ্গত,২০০৪ সালে, ভারত সরকার ঘোষণা করে, যে ভাষাগুলি কিছু কঠোর মানদণ্ড পূরণ করে সেগুলিকে ভারতের ‘ধ্রুপদী ভাষা’ হিসাবে মর্যাদা দেওয়া যেতে পারে।


সেজন্য ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক একটি  ‘ধ্রুপদী ভাষা’কমিটি গঠন করে।  ভাষাতত্ত্ব বিশেষজ্ঞদের নিয়ে এই কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটির সুপারিশ অনুযায়ী,  ভারত সরকার একে একে ছয়টি ভাষাকে ভারতের ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি দেয়। সেগুলি হল – তামিল, সংস্কৃত, তেলুগু, কন্নড় , মালয়ালম ও ওড়িয়া। এবার সপ্তম ভাষা হিসেবে বাংলা ভাষা এই  ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা পেল।