হেফাজতে পুলিশের ‘মার’, তদন্তভার সিবিআইয়ের হাতে

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মেয়েকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেছিলেন দুই তরুণী। বিজেপির মিছিল থেকে তাঁদের গ্রেপ্তার করে পুলিশ। কিন্তু হেফাজতে থাকাকালীন পুলিশের বিরুদ্ধেই অতিসক্রিয়তার অভিযোগ তোলেন ওই দুই তরুণী। দ্বারস্থ হন হাইকোর্টের। সেই মামলায় এবার সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

ওই দুই তরুণীর অভিযোগ, হেফাজতে থাকাকালীন তাঁদের বেধড়ক মারধর করত পুলিশ। সেই অভিযোগেই হাইকোর্টে মামলা দায়ের করেন তাঁরা। এবার সেই মামলার তদন্তভারই গেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে।

এ বিষয়ে হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের মন্তব্য, ‘পুলিশের এই আচরণ বরদাস্ত করা যায় না। যে ভাবে হেফাজতে নিয়ে মারধর করার অভিযোগ উঠেছে, তাতে পুলিশের উপর আদালতের আর ভরসা নেই। তাই ওই মামলার তদন্তভার সিবিআইকে দেওয়া হোক।’ বিচারপতি ভরদ্বাজের নির্দেশ, অবিলম্বে কেন্দ্রীয় তদন্তকারী দলের হাতে তদন্তভার তুলে দিতে হবে রাজ্য পুলিশকে। আগামী ১৫ নভেম্বর আদালতে তদন্তের প্রাথমিক রিপোর্ট পেশ করবে সিবিআই।


প্রসঙ্গত, আরজি করে পড়ুয়া চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে বিজেপির তরফে আয়োজিত এক মিছিলে পা মিলিয়েছিলেন ওই দুই তরুণী। সেই মিছিল থেকেই অভিষেকের কন্যাকে নিয়ে কুরুচিকর মন্তব্য করেন তাঁরা। সেই ভিডিও রাতারাতি ভাইরালও হয়েছিল সমাজমাধ্যমে। এরপরই ওই দুই তরুণীর বিরুদ্ধে ডায়মন্ড হারবার থানায় অভিযোগ দায়ের করেন এক মহিলা। এর পরই গত ৭ সেপ্টেম্বর নিমতা থেকে ওই দুই তরুণীকে গ্রেপ্তার করে পুলিশ।

]আরজি কর কাণ্ডের আবহে যেখানে পুলিশের বিরুদ্ধে বার বার নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে, সেখানে এবার অতিসক্রিয়তায় অভিযুক্ত পুলিশ। তাদের বিরুদ্ধে মারধরের অভিযোগ উঠতেই সেই মামলার তদন্তে এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।