• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আর জি কর কাণ্ডের তদন্তে দিল্লি থেকে কলকাতায় সিবিআইয়ের বিশেষ দল

মঙ্গলবারই আদালতের নির্দেশে আর জি কর কাণ্ডের তদন্তভার হাতে পেয়েছে সিবিআই

মঙ্গলবারই আদালতের নির্দেশে আর জি কর কাণ্ডের তদন্তভার হাতে পেয়েছে সিবিআই। আর সেই নির্দেশের ২৪ ঘণ্টার মধ্যে দিল্লি থেকে কলকাতায় এল সিবিআইয়ের বিশেষ দল। সঙ্গে রয়েছে ফরেন্সিক ও মেডিক্যাল বিশেষজ্ঞরাও। আর জি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার তদন্ত করবে সিবিআই।

আর জি কর কাণ্ডের প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে বেশ কিছু মামলা দায়ের হয়। সেই মামলাগুলির শুনানিতে মঙ্গলবার হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ দেয়। তারপরই সিবিআইয়ের সদর দফতরে তৎপরতা শুরু হয়ে যায়। মঙ্গলবার সন্ধ্যাতেই কলকাতায় থাকা সিবিআইয়ের একটি দল টালা থানায় যায়।

টালা থানা থেকে সিবিআইয়ের আধিকারিকেরা আর জি কর মামলা সংক্রান্ত যাবতীয় নথি সংগ্রহ করেন। সিবিআই সূত্রেই জানা গিয়েছিল, এই ঘটনার তদন্তে দিল্লি থেকে তদন্তকারী অফিসারেরা আসবেন। বুধবার সকালেই তাঁরা এসে পৌঁছন কলকাতায়। দিল্লির আধিকারিকদের তদন্তে সাহায্য করবেন কলকাতার অফিসাররা।

বুধবার সিবিআইয়ের কী কর্মসূচি রয়েছে, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। সূত্রের খবর, আর জি কর কাণ্ডে ধৃত সিভিক ভলান্টিয়ারকে নিজেদের হেফাজতে নিতে পারে সিবিআই। এই আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হবেন আধিকারিকেরা। আদালত নির্দেশ দিলে আজই ধৃতকে হেফাজতে নিয়ে জেরা শুরু করবে সিবিআই।

এদিন ঘটনাস্থলেও যেতে পারে সিবিআইয়ের বিশেষ দল। আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সেমিনার রুম ঘুরে দেখার পাশাপাশি কলেজের পড়ুয়া-আধিকারিকদের সঙ্গে কথা বলতে পারেন তদন্তকারী অফিসাররা। সঙ্গে ফরেন্সিক বিশেষজ্ঞেরা থাকতে পারেন।

শুক্রবার আর জি করের জরুরি বিভাগের চার তলায় সেমিনার হল থেকে মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়। খুন এবং ধর্ষণের মামলা রুজু করে তদন্ত শুরু করে কলকাতা পুলিশ। পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টে মামলা দায়ের হয়।

মঙ্গলবার হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে রাজ্য এবং পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে। একই সঙ্গে সিবিআই তদন্তের নির্দেশও দেয়।