• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বাম আমলে শিক্ষক নিয়োগের প্যানেল নিয়ে তথ্য তলব হাইকোর্টের

শুক্রবার কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি অমৃতা সিনহা বাম আমলে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে বিস্তারিত তথ্য চাইলেন।

শুক্রবার কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি অমৃতা সিনহা বাম আমলে শিক্ষক নিয়োগ নিয়ে বিস্তারিত তথ্য চাইলেন। বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দিয়েছেন, আগামী এক মাসের মধ্যে মালদহ জেলায় ওই নিয়োগের প্যানেল জমা দিতে হবে।

আগামী ২ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। সূত্রের খবর, প্রাথমিক স্কুলে বাম আমলের নিয়োগ প্রক্রিয়ার প্যানেল দেখতে এমনই নির্দেশ দিয়েছে আদালত।

আদালত সূত্রে জানা গিয়েছে, ২০০৯ সালে মালদহে কয়েক হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তখন রাজ্যে ক্ষমতায় ছিল বামেরা। যদিও সেই সময় ওই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

২০১৪ সালে ওই পরীক্ষা নেওয়া হয়। সেই সময় রাজ্যে ক্ষমতায় ছিল তৃণমূল। ৭ বছর পরে অর্থাৎ ২০২১ সালে ফল প্রকাশ হয়। গত বছর ওই নিয়োগ প্রক্রিয়া শেষ হয়। সঞ্জীব পাল সহ ৩০০ জনেরও বেশি মানুষের নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম হয়েছে বলে দাবি।

চাকরি প্রার্থীদের আইনজীবী ফিরদৌস শামিমের দাবি, এই নিয়োগ প্রক্রিয়ার বকেয়া শূন্যপদে কারা? কোন পদ্ধতিতে নিয়োগ পেলেন? তা পরিষ্কার নয়।

কলকাতা হাইকোর্ট জানিয়েছে, মামলাকারীদের বক্তব্যের সঙ্গে ২০০৯ সালের প্যানেল মিলিয়ে দেখলে তবেই অনিয়ম কোথায় হয়েছে তা পরিষ্কার  হবে। আগামী ২ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে বলে জানা গিয়েছে।