• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

ছাত্রসমাজের ৪ জনের গ্রেপ্তারিতে যুক্ত পুলিশকর্মীদের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের আর্জি গ্রহণ

৪ ছাত্রের গ্রেপ্তারির ঘটনায় যুক্ত পুলিশ অফিসারদের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ-সহ একগুচ্ছ আবেদন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট।

শুক্রবার কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে ওঠে নবান্ন অভিযানের আগের দিন গ্রেপ্তার হওয়া ৪ ছাত্রের মামলা। ওই দিন হাওড়া স্টেশন থেকে চারজনকে গ্রেফতার করেছিল হাওড়া পুলিশ। সেই ঘটনায় অভিযুক্ত পুলিশ অফিসারদের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ-সহ একগুচ্ছ আবেদন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট।

শুক্রবার বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ ওই ছাত্রদের পক্ষের আইনজীবীর এই আবেদন গ্রহণ করেন। গ্রেপ্তার হওয়া ছাত্রদের খোঁজ না মেলায় হাইকোর্টের দ্বারস্থ হয় পরিবারের লোকজন। এরপর পুলিশ বিজ্ঞপ্তি দিয়ে তাঁদের গ্রেফতার করা হয়েছে বলে জানায়। মামলা চলাকালীন পুলিশ দাবি করে, গোলমাল ছড়াতে পারে এই আশঙ্কায় ওই ৪ জনকে আগাম গ্রেফতার করা হয়েছে।

এদিকে গোল বাঁধে অন্য জায়গায়। ওই ৪ ছাত্রকে গ্রেপ্তার করলেও কোনও এফআইআর করেনি পুলিশ। এই অবস্থায় ওই পুলিশ অফিসারদের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ, ধৃত চারজনকে ক্ষতিপূরণ দেওয়া-সহ এক গুচ্ছ পদক্ষেপের আবেদন করা হয়। সেই আবেদনই গ্রহণ করলেন বিচারপতি। এরপর এই মামলার শুনানি হবে।

উল্লেখ্য, নবান্ন অভিযানের আগের দিন ৪ ছাত্রকে গ্রেপ্তার করা হয় হাওড়া থেকে। কলকাতা হাইকোর্টে মামলাও হয়। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চেই সেই মামলার শুনানি চলে। পুলিশের এহেন আচরণ নিয়ে অসন্তোষও প্রকাশ করেছিলেন বিচারপতি। একই সঙ্গে রাজ্যের হলফনামাও তলব করা হয়।

হাওড়া স্টেশন থেকে গ্রেফতার হওয়া চার নেতার আবেদন মঞ্জুর করে কলকাতা হাইকোর্ট। তাঁদের আবেদন। আবেদনে উল্লেখ করা হয়েছিল – গ্রেপ্তারির ঘটনায় যুক্ত পুলিশ অফিসারদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত করতে হবে। ক্ষতিপূরণ দেওয়ারও আর্জি জানিয়েছিলেন ওই ৪ জন। শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চ তাঁদের আর্জি মঞ্জুর করে।