• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

হাঁটু প্রতিস্থাপনের সফল অস্ত্রপচার করে নজির বসিরহাট জেলা হাসপাতালের

নিজস্ব প্রতিনিধি: আধুনিক অস্ত্রোপচারের মাধ্যমে হাঁটু প্রতিস্থাপন করে নজির গড়লো বসিরহাট জেলা হাসপাতাল। ৫৯ বছর বয়সী পেশায় দিনমজুর রোস্তাম আলির হাঁটুতে এই অস্ত্রোপচার হয়। উত্তর ২৪ পরগণার বারাসত মহকুমার দেগঙ্গা থানার ভাসিলা গ্রামের বাসিন্দা তিনি। জানা গেছে সম্পূর্ণ বিনামূল্যে এই অস্ত্রোপচার করা হয়েছে। পরিবার সূত্রে খবর, বেশ কিছু দিন আগে হাঁটুতে অসহ্য যন্ত্রণা নিয়ে বসিরহাট জেলা

নিজস্ব প্রতিনিধি: আধুনিক অস্ত্রোপচারের মাধ্যমে হাঁটু প্রতিস্থাপন করে নজির গড়লো বসিরহাট জেলা হাসপাতাল। ৫৯ বছর বয়সী পেশায় দিনমজুর রোস্তাম আলির হাঁটুতে এই অস্ত্রোপচার হয়। উত্তর ২৪ পরগণার বারাসত মহকুমার দেগঙ্গা থানার ভাসিলা গ্রামের বাসিন্দা তিনি। জানা গেছে সম্পূর্ণ বিনামূল্যে এই অস্ত্রোপচার করা হয়েছে। পরিবার সূত্রে খবর, বেশ কিছু দিন আগে হাঁটুতে অসহ্য যন্ত্রণা নিয়ে বসিরহাট জেলা হাসপাতালে চিকিৎসার জন্য গিয়েছিলেন তিনি। চিকিৎসকের পরামর্শ মত অর্থপেডিক বিভাগে চিকিৎসা শুরু হয়।

চিকিৎসকরা বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করে জানতে পারেন তার বাঁ পায়ের হাঁটুর অবস্থা এতটাই খারাপ যে অবিলম্বে প্রতিস্থাপনের প্রয়োজন। এরপর ওই ব্যক্তিকে বসিরহাট জেলা হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার বেলা ১১ টা ৪০ মিনিটে বসিরহাট জেলা হাসপাতালের অর্থপেডিক সার্জেন ডাক্তার সাহির মন্ডলের নেতৃত্বে ও ডাক্তার এম শিরুল ইসলামের সহযোগিতায় অস্ত্রোপচার হয়। তিন ঘন্টার প্রচেষ্টায় এই অস্ত্রোপচার হয়।

হাসপাতাল সূত্রে খবর, কলকাতা ও উত্তর ২৪ পরগণার বিভিন্ন মেডিকেল কলেজ ব্যতীত জেলা হাসপাতালগুলির মধ্যে প্রথম এই ধরণের অস্ত্রপচার করা হলো। গোটা বিষয়টি নিয়ে বসিরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রবিউল ইসলাম গাইন বলেন, এই হাঁটু প্রতিস্থাপন করে জেলা হাসপাতাল গুলির মধ্যে অনন্য নজির স্থাপন করেছে বসিরহাট জেলা হাসপাতাল। আগামী দিনে আর হাঁটু প্রতিস্থাপনের জন্য কলকাতায় ছুটতে হবে না। বসিরহাট জেলা হাসপাতালেই এর সুচিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।