• facebook
  • twitter
Friday, 18 October, 2024

বাংলা সহায়তা কেন্দ্রের ডেটা এন্ট্রি অপারেটরদের বেতন বৃদ্ধি

সেই সিদ্ধান্তের বাস্তবায়নও করেছেন। প্রসঙ্গত, দুর্গোৎসবের আগেই এই ঘোষণা করেছিলেন পিআরএসকেএফ-এর রাজ্য আহ্বায়ক প্রতাপ নায়েক।

উৎসবের মরসুমেই বাংলা সহায়তা কেন্দ্রের কর্মীদের সুখবর দিল রাজ্য সরকার। বাংলা সহায়তা কেন্দ্রের ডেটা এন্ট্রি অপারেটরদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করল নবান্ন। পাশাপাশি তাঁদের বার্ষিক ভাতাও বৃদ্ধি পেতে চলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের এই সিদ্ধান্তে কার্যত খুশির আমেজ বাংলা সহায়তা কেন্দ্রের কর্মী মহলে।

সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, বাংলা সহায়তা কেন্দ্রে কর্মরত ডেটা এন্ট্রি অপারেটরেরা মাসে ১৪ হাজার ৩৮০ টাকা পারিশ্রমিক পেতেন। তবে চলতি বছরের ১ অক্টোবর থেকেই বেতন বেড়ে হয়েছে মোট ১৬ হাজার টাকা। অর্থাৎ ডেটা এন্ট্রি অপারেটরদের মাসিক পারিশ্রমিক ১ হাজার ৬২০ টাকা বৃদ্ধি পেয়েছে। সেই হিসেব অনুযায়ী, বছরে পারিশ্রমিক বাবদ ১৯ হাজার ৪৪০ টাকা বেশি পাচ্ছেন ডেটা এন্ট্রি অপারেটররা। এরই সঙ্গে আগামী বছর অর্থাৎ ২০২৫ থেকে রাজ্যের সমস্ত বাংলা সহায়তা কেন্দ্রে কর্মরত ডেটা এন্ট্রি অপারেটরদের বার্ষিক বেতনও বৃদ্ধি পেতে চলেছে। যদিও বর্ধিত এই বেতন কার্যকর হবে ২০২৫ সালের জুলাই মাসে থেকে। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২৫ সালের জুলাই মাস থেকে বাংলা সহায়তা কেন্দ্রের ডেটা এন্ট্রি অপারেটরদের ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি পাবে।
তবে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধির বিষয়ে কিছু ঘোষণা করা হয়নি। তাঁরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা পান। চলতি বছরে দু’বার মহার্ঘ্য ভাতা বাড়ানো হয়েছে। সেই পরিস্থিতিতে এই বছরে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধির সম্ভাবনা তেমন নেই বলেই ধারণা সংশ্লিষ্ট মহলের। যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি।
রাজ্য সরকারের বিভিন্ন পরিষেবা দেওয়ার জন্য বা নির্দিষ্ট পরিষেবা সম্পর্কে জনসাধারণকে অবগত করার জন্য রাজ্যের বিভিন্ন প্রান্তে চালু করা হয় বাংলা সহায়তা কেন্দ্র বা বিএসকে। এই কেন্দ্রগুলি থেকে বিনা অর্থ ব্যয়ে বিভিন্ন সরকারি পরিষেবা সম্পর্কে সহায়তা নিতে পারেন সাধারণ মানুষ। মূলত জনস্বার্থে কাজ করে এই বাংলা সহায়তা কেন্দ্র।
বর্তমানে রাজ্য সরকারের মোট ৪০টি বিভাগের ২৯২ ধরণের পরিষেবা দেওয়া হয় এই সহায়তা কেন্দ্রগুলির তরফে। রাজ্য সরকারের ওয়েবসাইটের পরিসংখ্যান অনুযায়ী, বিভিন্ন জেলায় এখনও পর্যন্ত মোট ৩ হাজার ৫৬১টি বাংলা সহায়তা কেন্দ্র রয়েছে। বাংলা সহায়তা কেন্দ্রে কর্মরত এই ডেটা এন্ট্রি অপারেটরদেরই বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি সেই সিদ্ধান্তের বাস্তবায়নও করেছেন। প্রসঙ্গত, দুর্গোৎসবের আগেই এই ঘোষণা করেছিলেন পিআরএসকেএফ-এর রাজ্য আহ্বায়ক প্রতাপ নায়েক। মুখ্যমন্ত্রীর তৎপরতায় বাংলা সহায়তা কেন্দ্রের কর্মীদের বেতন বৃদ্ধি হতেই সুদিনের মুখ দেখছেন তাঁরা।