অমিত শাহের বনগাঁ সফর, বন্ধ থাকবে পেট্রাপোল সীমান্ত

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে যে কোনও দিন বনগাঁয় ভারত–বাংলাদেশ সীমান্তের পেট্রাপোল স্থলবন্দর পরিদর্শনে যাবেন। সেই কারণে তাঁর নিরাপত্তার কথা মাথায় রেখে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিনদিন পেট্রাপোল সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। যদিও এই তিনদিন যাত্রী পরিষেবা সচল থাকবে।

কিছুদিন আগে বোরাকোতে একটি জনসভায় অমিত শাহ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের নিয়ে তীব্র কটাক্ষ করেন। যার জেরে বাংলাদেশের বিদেশমন্ত্রক একটি বিবৃতি দিয়ে জানায় যে অমিত শাহের এহেন মন্তব্যের তীব্রভাবে প্রতিবাদ জানায় বাংলাদেশ। এর জেরে ভারত–বাংলাদেশ অভ্যন্তরীণ রাজনীতি উত্তপ্ত হয়ে ওঠে।

শেখ হাসিনা বাংলাদেশ ছাড়ার পরে এই প্রথম ভারতের কোনও কেন্দ্রীয় মন্ত্রী বাংলাদেশ সীমান্তে যাবেন। সেজন্য অমিত শাহের সুরক্ষা ও নিরাপত্তা সুনিশ্চিত করতে কোনও খামতি রাখছে না কেন্দ্র–রাজ্য নিরাপত্তা সংস্থাগুলি। ইতিমধ্যেই বর্তমান বাংলাদেশ সরকারের কাছে জানিয়ে দেওয়া হয়েছে যে, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত পেট্রাপোল সীমান্তে যাত্রী পরিবহণ সচল থাকলেও এই তিনদিন সমস্ত বাণিজ্যিক পণ্য পরিবহণ বন্ধ রাখা হবে।


যদিও তিন দিনের সফরে শাহ কবে পেট্রাপোল সীমান্তে যাবেন, তা এখনও স্পষ্ট নয়। মঙ্গলবার তাঁর রাজ্যে আসার পরিকল্পনা রয়েছে। সরকারি কাজের পাশাপাশি তিনি রাজ্যের বিজেপি নেতৃত্বের সঙ্গেও বৈঠক করবেন।

প্রসঙ্গত, ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি এবং যাত্রী পরিবহন প্রধানত বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে হয়। ভারত সরকার কয়েক বছর আগেই পেট্রাপোল স্থলবন্দর আধুনিকীকরণের কাজ শুরু করেছে। সীমান্ত সুরক্ষায় নিয়োজিত বিএসএফও ওই এলাকায় বিশেষভাবে সক্রিয়। বিএসএফ স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে কাজ করে।