• facebook
  • twitter
Wednesday, 2 October, 2024

আজ প্রকাশিত মমতার লেখা গানের অ্যালবাম, সুর দিয়েছেন গুণী শিল্পীরা

মুখ্যমন্ত্রী বুধবার গানের অ্যালবাম প্রকাশের অনুষ্ঠান প্রসঙ্গে বলেন, তাঁর গানের মোট সংখ্যা ঠিক কতগুলো তা তিনি নিজেই ঠিক জানেন না। তিনি অনুমান করে বলেন, সম্ভবত একশো ছাড়িয়ে গিয়েছে।

প্রতি বছরের মতো এবছরেও মহালয়ার দিনে নিয়ম মেনে প্রকাশিত হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পুজোর গানের অ্যালবাম ‘অঞ্জলি’। তিনি নিজে কোনও গানে কণ্ঠ না দিলেও প্রতিটি গানের কথা তিনি নিজেই লিখেছেন সুরও করেছেন নিজেই। অ্যালবামে মোট ১০টি গান রয়েছে। কণ্ঠ দিয়েছেন বাংলার বিশিষ্ট গুণী শিল্পীরা। এই শিল্পীরা হলেন শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, বাবুল সুপ্রিয়, নচিকেতা ঘোষ, রাঘব চট্টোপাধ্যায়, ইন্দ্রনীল সেন, অদিতি দাশমুন্সি ছাড়াও রয়েছেন নতুন প্রজন্মের জনপ্রিয় শিল্পী তৃষা, ঐতিহ্য, সুজয়, দেবজ্যোতি।

মুখ্যমন্ত্রী এদিন তাঁর গানের অ্যালবাম প্রকাশিত হওয়ার পর এক্স হ্যান্ডেলে লেখেন, ‘পুজোয় প্রতি বছরের ন্যায় এই বছরেও আমার গানের অ্যালবাম প্রকাশ পেয়েছে। এই বছরের অ্যালবামের নাম ‘অঞ্জলি’। কথা এবং সুর আমি নিজে করেছি। গান গেয়েছেন বাংলার গুণী শিল্পীরা। পুজোর প্রতিটি মুহূর্ত আপনাদের ভালো কাটুক এবং আনন্দে কাটুক।

মুখ্যমন্ত্রী বুধবার গানের অ্যালবাম প্রকাশের অনুষ্ঠান প্রসঙ্গে বলেন, তাঁর গানের মোট সংখ্যা ঠিক কতগুলো তা তিনি নিজেই ঠিক জানেন না। তিনি অনুমান করে বলেন, সম্ভবত একশো ছাড়িয়ে গিয়েছে।অনুষ্ঠানের মঞ্চে থাকা অন্যদের সঙ্গে কথা বলে মমতা দাবি করেন, গানের সংখ্যা ১৩০টি ছাড়িয়ে গিয়েছে। তিনি বলেন, ‘সরকারের প্রতিটি প্রকল্পেই আমার গান রয়েছে। সেই সঙ্গে সুরুচির কথাটা আমার। সুরটা একটু গাইড করে দিয়েছি। ওটা আবার আলাদা আছে।’

মমতার এই অ্যালবামে যে ১০টি গান আছে, সেগুলি হল:

১) আমার আড়াল আমার আবডালে – শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়।

২) ও বাতাস তোমায় দোলায় – নচিকেতা চক্রবর্তী।

৩) আলোর ভোরে জাগো মাগো – তৃষা।

৪) ঝংকার তুমি নিজেই জানো না – বাবুল সুপ্রিয়।

৫) আমার দৃষ্টির সরোবরে – রাঘব চট্টোপাধ্যায়।

৬) ওই সুদূরের দেশে – ঐতিহ্য।

৭) সৃষ্টি এসো ঘুমের ঘোরে – ইন্দ্রনীল সেন।

৮) স্বপ্ন দেখো ফুলের তালে – সুজয়।

৯) আমি শুনেছি প্রভাত পাখির গান – দেবজ্যোতি।

১০) আজ বসন্ত পঞ্চমীতে – অদিতি দাশমুন্সি।