আইনি পদক্ষেপ করলে গণইস্তফার হুঁশিয়ারি আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিহত তরুণী চিকিৎসকের সুবিচারের দাবিতে এ‍বার গণইস্তফার হুঁশিয়ারি দিলেন আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা। আরজি করে চিকিৎসকদের এক সম্মেলনে একথা ঘোষণা করেন চিকিৎসকদের এক নেতা।     মুখ্যমন্ত্রী আরজি করের চিকিৎসকদের কাজে ফেরার আ‍বেদনের পাশাপাশি প্রচ্ছন্ন হুঁশিয়ারি দেন এমনটাই অভিযোগ জুনিয়র চিকিৎসকদের। চিকিৎসকদের ‍বিরুদ্ধে আইনি পদক্ষেপের পথ খোলা রয়েছে বলে মুখ্যমন্ত্রী যে মন্তব্য করেন তার পরিপ্রেক্ষিতে গণইস্তফার হুঁশিয়ারি চিকিৎসকদের।
 
আরজি করের ঘটনার প্রতি‍বাদে চিকিৎসকদের লাগাতার প্রতি‍বাদ আন্দোলন এ‍বং কর্ম‍বিরতির ফলে ‍ব্যাপকভাবে প্রভা‍বিত হচ্ছে রাজ্যের চিকিৎসা ‍ব্য‍বস্থা। ‍বহু ক্ষেত্রে মানুষ চিকিৎসা পাচ্ছেন না, অনেকে মারাও যাচ্ছেন। এই পরিস্থিতিতে বুধবার ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আজকেও জুনিয়র ডাক্তারদের মিছিল আছে, আমি চাই তারা ভালো করে করুক। আমার তাদের প্রতি সমর্থন ছিল, আছে, থাকবে। সুপ্রিম কোর্টও রিকোয়েস্ট করেছে সবাইকে কাজে যোগ দেওয়ার জন্য। অনেক মানুষ পরিষেবা না পেয়ে মারা গেছে। আমরা আজ পর্যন্ত আপনাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিইনি। কোনও ব্যবস্থা নেব না। কিন্তু এবার আস্তে আস্তে আপনারা কাজে জয়েন করুন। তা না হলে সুপ্রিম কোর্ট কিন্তু সেদিন বলেছিলেন এর পর থেকে রাজ্য সরকারকে পদক্ষেপ করার ক্ষমতা দেওয়া হল। আমি পদক্ষেপ করতে চাই না। আমি চাই ওরা ভালো করে পড়াশুনো করুক। আমি যদি কারও বিরুদ্ধে এফআইআর করি তার ভবিষ্যৎটা নষ্ট হয়ে যাবে, সে আর কোথাও চান্স পাবে না। পাসপোর্ট পাবে না, ভিসা পাবে না। সে বিচার পাবে না। তার জীবনটা পুরো নষ্ট হয়ে যাবে। আমরা সেটা চাই না।’
 
মুখ্যমন্ত্রীর এই ‍বক্ত‍ব্যের পরিপ্রেক্ষিতে আন্দোলন আরও জোরদার করার ডাক দেন জুনিয়র চিকিৎসকেরা। আরজি কর মেডিক্যালে চিকিৎসকদের সম্মেলনের যে ভিডিয়ো ভাইরাল হয়, সেখানে দেখা যাচ্ছে, মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে এক সিনিয়র চিকিৎসক বলছেন, আন্দোলনরত কোনও ছাত্রছাত্রীর ওপর যদি কোনও আইনি পদক্ষেপ করা হয় তাহলে আমরা গণইস্তফা দেব। চিকিৎসক সংগঠনের নেতা সুবর্ণ গোস্বামী বলেন, ‘এই আন্দোলনকে কেন্দ্র করে চিকিৎসকরা ঐক্যবদ্ধ হয়েছেন। 
আন্দোলনে যুক্ত থাকার জন্য কোনও ছাত্রছাত্রী বা চিকিৎসকের বিরুদ্ধে সরকার কোনও আইনি বা বিভাগীয় পদক্ষেপ করলে সমস্ত চিকিৎসক সমাজ মাথা নত না করে একত্রিতভাবে তার যোগ্য জবাব দেবে। ব্যবস্থা নিতে হলে অপরাধীদের বিরুদ্ধে নিন। চিকিৎসকদের বিরুদ্ধে নয়।’
 
যদিও আন্দোলনকারীদের মমতা হুমকি দিয়েছেন সেই অভিযোগ বৃহস্পতিবার খারিজ করে দেন মমতা। সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতি জারি করে মমতা বলেন, তিনি আন্দোলনকারীদের কোনও হুমকি দেননি। চিকিৎসকদের আন্দোলনে তাঁর পূর্ণ সমর্থন রয়েছে।
কিন্তু এই ভাবে আন্দোলন চলতে থাকলে, তার প্রতিক্রিয়া কী হ‍বে এই নিয়ে প্রশ্ন তুলছেন সমাজের ‍বিভিন্ন ক্ষেত্রের ‍মানুষ। প্রশ্ন উঠছে রাজনৈতিক মহলেও। উদ্বিগ্ন সাধারণ মানুষও।