• facebook
  • twitter
Monday, 30 September, 2024

তারিখের পর পিছোল সময়, দুপুরেই  আরজি কর মামলার ‘সুপ্রিম’ শুনানি

সাগর দত্ত হাসপাতালে মহিলা চিকিৎসকদের হেনস্থার ঘটনাকে কেন্দ্র করে নতুন করে কর্মবিরতির ডাক দেন জুনিয়র চিকিৎসকরা।

Supreme Court of India. (Photo Courtesy: Twitter)

দিনের পর এবার সময়। সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল আরজি কর মামলার শুনানির সময়। সোমবার সকালের পরিবর্তে দুপুর ২টোয় মামলার শুনানি রয়েছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। আরজি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় স্বতঃপ্রণোদিতভাবে মামলা গ্রহণ করে সুপ্রিম কোর্ট। ২০ আগস্ট প্রথমবারের জন্য মামলার শুনানি হয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে। এরপর আরও চারদিন মামলাটির শুনানি হয় সুপ্রিম কোর্টে। মামলার গুরুত্ব বিচার করে এতদিন সবার প্রথমেই আরজি কর মামলার শুনানি শুরু হত। সকাল সাড়ে ১০টায় আদালত বসত এবং সবার প্রথমেই ডাক পড়ত এই মামলার। কিন্তু সোমবার সেই ছবিতে বদল আসতে চলেছে। সকাল সাড়ে ১০টা পরিবর্তে দুপুর ২টোয় প্রধান বিচারপতির বেঞ্চে উঠবে আরজি কর মামলা। এই মামলায় প্রায় ৪২টি পক্ষের হয়ে সওয়াল করবেন ২০০-রও বেশি আইনজীবী।

গত ১৭ সেপ্টেম্বর শেষবারের মতো এই মামলার শুনানি হয় শীর্ষ আদালতে। শুনানির পরবর্তী দিন ধার্য হয় ২৭ সেপ্টেম্বর। কিন্তু রাজ্যের আবেদনে শুনানি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট। এর আগেও একবার সুপ্রিম কোর্টে পিছিয়ে গিয়েছিল আরজি কর মামলার শুনানি। প্রথমে ৫ সেপ্টেম্বর শুনানি নির্ধারিত হলেও প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় না থাকায় তার পরিবর্তে শুনানি হয় ১৭ সেপ্টেম্বর।

গত শুনানিতে তদন্তের জন্য আরও অনেক সময় প্রয়োজন বলে জানিয়েছিল শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চ। তবে সোমবার সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে রয়েছেন জুনিয়র চিকিৎসকরা। কারণ সাগর দত্ত হাসপাতালে মহিলা চিকিৎসকদের হেনস্থার ঘটনাকে কেন্দ্র করে নতুন করে কর্মবিরতির ডাক দেন জুনিয়র চিকিৎসকরা। তাঁরা সাফ জানিয়ে দেন, সোমবার মামলার শুনানি দেখার পরই তারা কর্মবিরতিতে বসবেন। তাই তার আগে আরজি কর মামলায় সুপ্রিম কোর্ট কী রায় দেয় আপাতত নজর সেদিকেই।