• facebook
  • twitter
Monday, 21 October, 2024

শুভঙ্করকে পাশে নিয়ে ডিভিসি বিতর্কে হাইকোর্টে যাওয়ার হুঁশিয়ারি অধীরের

তাঁর কথায়, মমতা নাকি তাঁর দপ্তর, কে সঠিক কথা বলছে?

রাজ্যে বন্যা পরিস্থিতির মধ্যে ডিভিসির বিরুদ্ধে উঠেছে একাধিক অভিযোগ। না জানিয়ে জল ছাড়ার মতো গুরুতর অভিযোগ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার পাশাপাশি ডিভিসি এবং কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন দলের অন্যান্য নেতৃত্ব। এই আবহেই ডিভিসি বিতর্ক নিয়ে হাইকোর্টে যাবেন বলে জানালেন কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরি। বুধবার ধর্মতলার ধরনামঞ্চে সদ্য দায়িত্বপ্রাপ্ত প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকারের সঙ্গে মঞ্চ ভাগ করে নিতে দেখা গিয়েছে অধীরকে। সেই মঞ্চ থেকেই তিনি এই হুঁশিয়ারি দেন।

উল্লেখ্য, সম্প্রতি রাজ্যে বন্যা পরিস্থিতি পরিদর্শন করতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় একযোগে ডিভিসি ও কেন্দ্রকে আক্রমণ করেছেন। এই বন্যাকে ‘ম্যান মেড’ বলে উল্লেখ করেছেন তিনি। এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠিও লিখেছেন মমতা। প্রধানমন্ত্রীকে চিঠি পাঠানোর ৩ দিন আগে রাজ্যের ৮টি জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করেছিল নবান্ন। সম্প্রতি সেই চিঠি প্রকাশ্যে এসেছে। এর অর্থ হল, বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে এই তথ্য রাজ্যের কাছে আগেই ছিল। তাহলে কি মুখ্যমন্ত্রীর কাছে সেই তথ্য ছিল না? এই নিয়ে প্রশ্ন তুলেছেন অধীর চৌধুরি। তাঁর কথায়, মমতা নাকি তাঁর দপ্তর, কে সঠিক কথা বলছে?

এসব বিতর্কের মাঝেই এবার হাইকোর্টে যাওয়ার হুঁশিয়ারি দিলেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি।
এদিন অধীর বলেন, ‘মমতা এর আগেও ‘ম্যান মেড’ বন্যার কথা বলেছেন। এখনও বলছেন। আমি এ বিষয়ে হাইকোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এর তদন্ত হোক। এটা কেন্দ্রের দোষ, রাজ্যের দোষ, না উভয়ের দোষ? বাংলার মানুষ তা নিয়ে সংশয়ে আছেন।’ তিনি আরও বলেন, ‘ডিভিসি একা সিদ্ধান্ত নিয়ে জল ছাড়তে পারে না। রাজ্যের বিভিন্ন জেলাকে তো সাত দিন আগে থেকেই সতর্ক করা হয়েছিল, ডিভিসি জল ছাড়তে পারে। তা হলে মুখ্যমন্ত্রী সঠিক, না তাঁর দপ্তর সঠিক? এটা স্পষ্ট হওয়া দরকার।’ এদিন ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়েও কটাক্ষ করেন অধীর। তিনি বলেন, ‘আমার জেলাতেও বন্যা হয়। আমি কান্দি মাস্টারপ্ল্যান বাস্তবায়িত করে দেখিয়ে দিয়েছি, বন্যা কী ভাবে ঠেকাতে হয়! কান্দি এবং ঘাটাল মাস্টারপ্ল্যান তো একই সময়ের।’

প্রসঙ্গত, আরজি কর কাণ্ডের প্রতিবাদে হাইকোর্টের অনুমতিতে ধর্মতলায় দুই দিনের ধরনা কর্মসূচি শুরু করেছে কংগ্রেস। এই কর্মসূচি কংগ্রেসের হলেও এতেও লাগল ‘লাল’ রং। বুধবার বিকেলে ধরনা মঞ্চে একটি সাংস্কৃতিক দল অনুষ্ঠান করছে। সেই দলকে আনানোর ব্যবস্থা করেছেন সিপিএমের জেলা সম্পাদক কল্লোল মজুমদার।