• facebook
  • twitter
Monday, 16 September, 2024

এবিভিপির স্বাস্থ্যভবন অভিযান ঘিরে ধুন্ধুমার সল্টলেক

পুলিশের ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে উত্তেজনা ছড়িয়ে পড়ে

আর জি কর কাণ্ডের প্রতিবাদে অনবরত আন্দোলনের ডাক চিকিৎসক মহল থেকে শুরু করে সাধারণ মানুষ ও রাজনৈতিক সংগঠনগুলির। প্রবল বৃষ্টির মধ্যেই মঙ্গলবার আর জি কর কাণ্ডের প্রতিবাদে এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে স্বাস্থ্য ভবনের উদ্দেশে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ। সিটি সেন্টারে জমায়েতের পর এবিভিপি কর্মীরা স্বাস্থ্য ভবনের উদ্দেশে রওনা দেন।

যদিও পুলিশ মাঝপথেই আন্দোলনকারীদের পথ অবরোধ করে। ইন্দিরা ভবনের অদূরে পুলিশ মিছিল প্রতিরোধ করলে প্রবল বৃষ্টির মধ্যে রাস্তায় বসে স্লোগান দিতে থাকেন এবিভিপি কর্মীরা। এরপর তাঁরা পুলিশের ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। পুলিশ জোর করে মিছিল আটকানোর চেষ্টা করলে শুরু হয় ধস্তাধস্তি, লাঠিচার্জ। কিছুক্ষণের মধ্যেই গোটা এলাকা রণক্ষেত্রের আকার ধারণ করে। কয়েকজন এবিভিপি কর্মীকে আটক করে ভ্যানে তোলে পুলিশ।

এবিভিপির অভিযােগ, পুলিশ তাঁদের শান্তিপূর্ণ সমাবেশে অশান্তির সৃষ্টি করেছে। এমনকি মহিলা সমর্থকের উপর পুরুষ পুলিশ জোরপূর্বক বলপ্রয়োগ করেছে।

বিদ্যার্থী পরিষদের রাজ্য সম্পাদক সঙ্গীত ভট্টাচার্য বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবেই স্বাস্থ্যভবন অভিযান করতে চেয়েছিলাম। পুলিশ আমাদের উপরে লাঠি না চালালেই পারত।’ তাঁর সংযোজন, ‘আমি ভাঙচুর চালাতে যাইনি। রাজ্যের যে পরিস্থিতি তাতে নিখোঁজ স্বাস্থ্যমন্ত্রীকে খুঁজতে যাচ্ছিলাম। কিন্তু পুলিশ আমাদের আক্রমণ করল। আরজি কর হাসপাতালে যারা ভাঙচুর চালাল তাদের যা খুশি তাই করতে দিল পুলিশ।’ পুলিশের আক্রমণে তাদের কয়েকজন সদস্য জখম হয়েছেন বলেও দাবি সঙ্গীতের।