• facebook
  • twitter
Monday, 16 September, 2024

রোগীদের স্বার্থে বড় সিদ্ধান্ত, অ্যাম্বুল্যান্সের ভাড়া বেঁধে দিল রাজ্য সরকার

সম্প্রতি রাজ্যের পরিবহণ দফতর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে।

রোগীদের স্বার্থে বড় পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ সরকার। হয়রানি কমাতে এবার অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া বেঁধে দিল রাজ‌্য সরকার। সম্প্রতি রাজ্যের পরিবহণ দফতর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে।

ওই বিজ্ঞপ্তিতে বাস, ট্যাক্সির মতো অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কিলোমিটার, ঘণ্টা এবং দিন – তিনভাবেই অ‌্যাম্বুল‌্যান্স ভাড়া নেওয়া যাবে। তবে তিনক্ষেত্রেই ভাড়া ভিন্ন ভিন্ন হবে।

ট্যাক্সি বা বাসের ক্ষেত্রেও যেমন এসি/নন এসি অপশন থাকে, ঠিক তেমনই অ‌্যাম্বুল‌্যান্সের ক্ষেত্রেও তিনটি অপশন রাখা হচ্ছে। সেগুলি হল – সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্স, এসি লাইফ সাপোর্ট অ‌্যাম্বুল‌্যান্স এবং আইসিইউ লাইফ সাপোর্ট অ‌্যাম্বুল‌্যান্স।

অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া যে শুধুমাত্র কিলোমিটারের ওপর নির্ভর করবে তা নয়, গাড়ি কতটা পুরনো সেটা এক্ষেত্রে দেখা হবে। গাড়ি পুরনো হলে ভাড়াও কম হবে। এর পাশাপাশি গাড়িতে অত্যাধুনিক ব্যবস্থা থাকলেও ভাড়া বেশি হবে।

পরিবহণ দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, ৫ বছর পর্যন্ত পুরনো এসি অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া দিনপিছু ২৫৭৭ টাকা। ৫ থেকে ১০ বছরের ক্ষেত্রে ১৭০৬ টাকা, তার বেশি বয়স হলে ভাড়া হবে ১৬২৭ টাকা।

ঘণ্টাপিছু ছাড়া নিলে ভাড়া হবে যথাক্রমে ৪৪০ টাকা, ৩৩০ এবং ৩২০ টাকা। তবে এক বা দু’ঘণ্টার জন্য অ‌্যাম্বুল‌্যান্স ভাড়া নেওয়া যাবে না। ন্যূ‌নতম ৬ ঘণ্টার জন‌্য তা নিতে হবে। কিলোমিটার অনুযায়ী সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া যথাক্রমে ৪৪ টাকা, ৩৩ টাকা এবং ৩২ টাকা।

এসি লাইফসাপোর্ট অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া দিনপিছু যথাক্রমে ৩২৯১ টাকা, ১৯৭৮ টাকা, এবং ১৮৫৯ টাকা। তেলের খরচ আলাদা দিতে হবে। ঘণ্টা পিছু নিলে ভাড়া হবে ৫৩০ টাকা, ৩৬০ টাকা, ৩৫০ টাকা। কিলোমিটার পিছু নিলে ভাড়া হবে যথাক্রমে ৫৩ টাকা, ৩৬ টাকা এবং ৩৫ টাকা।

এসি লাইফ সাপোর্ট অ‌্যাম্বুল‌্যান্স নিলে ভাড়া সবক্ষেত্রেই কিছুটা বেশি হবে। নন এসি অ‌্যাম্বুল‌্যান্সের ১০ শতাংশ কম ভাড়া দিলেই হবে। যাত্রীসাথী অ‌্যাপের মাধ্যমেও অ‌্যাম্বুল‌্যান্স ভাড়া নেওয়া যাবে।