তৃণমূল কংগ্রেসের আমলে সামাজিক সুরক্ষা প্রকল্পে ২৪৭৩ কোটি টাকা : মন্ত্রী মলয় ঘটক

সীতারাম মুখোপাধ্যায়, আসানসোল: আসানসোলের শ্রমিক ভবনে শনিবার এক অনুষ্ঠানে রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটকের হাত দিয়ে মানবসম্পদ উন্নয়ন ও শ্রম কল্যাণ ( হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট এন্ড লেবার ওয়েলফেয়ার) সম্পর্কিত স্নাতকোত্তর স্তরের শংসাপত্র এবং মার্কশিট প্রদান করা হয়। এদিনের অনুষ্ঠানে অন্যদের মধ্যে আসানসোল পুরনিগমের মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় শ্রম দফতরের সমস্ত আধিকারিকরা উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানে মন্ত্রী মলয় ঘটক বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকেই রাজ্যে কর্মীদের স্বার্থরক্ষা করা হচ্ছে। পশ্চিমবঙ্গে ২০০০ সালে বামফ্রন্ট আমলে সামাজিক সুরক্ষা প্রকল্প শুরু হয়েছিল। তখন থেকে ২০১১ সাল পর্যন্ত সামাজিক সুরক্ষা প্রকল্পে মাত্র ৯ কোটি টাকা দেওয়া হয়েছিল। তৃণমূল কংগ্রেসের আমলে সেই খাতে ২০১১ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত সেই সংখ্যা হল ২৪৭৩ কোটি টাকা।

তিনি আরও বলেন, এর থেকেই বোঝা যায় যে, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার শ্রমিকদের স্বার্থ রক্ষায় কতটা প্রতিশ্রুতিবদ্ধ। এখনও পর্যন্ত ১ কোটি ৮০ লক্ষ কর্মী কোনও অর্থ ছাড়াই সামাজিক সুরক্ষা প্রকল্পের জন্য তাঁদের নাম নথিভুক্ত করেছেন। যেখানে বামফ্রন্টের সময় তাঁদেরকে নাম লেখাতে ২৫ টাকা দিতে হয়েছিল। মমতা বন্দ্যোপাধ্যায় কর্মীদের জন্য ইএসআই হাসপাতালের সংস্কার করেছেন। যেখানে রোগীদের আরও ভাল চিকিৎসা পরিষেবা পাওয়া যায়।