• facebook
  • twitter
Friday, 18 October, 2024

কলকাতা মেট্রোর ৪০ বছর পূর্তি উপলক্ষে একাধিক কর্মসূচি

প্রকাশিত হবে মেট্রোর বিশেষ কভার ও স্ট্যাম্প। যখন মেট্রো শুরু হয়েছিল, তখন মাত্র সাড়ে তিন কিলোমিটার পথে মেট্রো যাতায়াত করত। এখন তা দীর্ঘ পথ অতিক্রম করে শহরের বিভিন্ন দিকে ছড়িয়ে পড়েছে।

আগামী বৃহস্পতিবার ৪০ বছর পূর্ণ করতে চলেছে কলকাতা মেট্রোরেল। সেই উপলক্ষে শুক্রবার থেকে শুরু হল একাধিক অনুষ্ঠান। এদিন মেট্রো রেলের একটি নতুন লোগো উদ্বোধনের মধ্যে দিয়ে এই অনুষ্ঠানের শুভ সূচনা হল। এছাড়াও একগুচ্ছ কর্মসূচি তাঁরা পালন করবেন বলেই জানালেন মেট্রোরেলের জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি। ৪০ বছরের জন্মদিনকে স্মরণ রাখতে যে সমস্ত উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ, সেগুলো ১৮ অক্টোবর কলকাতার মেট্রো রেল ভবনে একটি সাংবাদিক বৈঠক করে তাঁরা তাঁদের আগামী পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।

কলকাতার পাতালপথে ঐতিহ্যের সাক্ষী থেকেছে প্রথম মেট্রো পরিষেবা। ১৯৮৪ সালের ২৪ শে অক্টোবর এসপ্ল্যানেড থেকে ভবানীপুর রুটে (এখন নেতাজী ভবন) প্রথম যাত্রী পরিষেবা চালু হয়েছিল। শুরু থেকেই মেট্রো রেলওয়ে কলকাতা শহরের জীবনরেখা বদলে দিয়েছে। দীর্ঘ চার দশকের যাত্রাপথে বাংলার গণ্ডি পেরিয়ে দেশ-বিদেশের কোটি কোটি যাত্রীর নস্টালজিয়ায় জড়িয়ে রয়েছে কলকাতা মেট্রো। ১৮ অক্টোবর শুক্রবার থেকে শুরু হচ্ছে যে অনুষ্ঠান, তা চলবে ২৪ অক্টোবর পর্যন্ত। সেজন্য ঐতিহ্যপূর্ণ মেট্রোর বিশেষ লোগো প্রকাশিত হল। মেট্রোর ঐতিহ্যের ইতিহাসকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে হবে হেরিটেজ ওয়াকের মধ্যে। মেট্রোর সেকাল ও একালকে তুলে ধরা হয়েছে একটি ডকু ফিচারের মাধ্যমে। যা দেখানো হবে যাত্রীদের।

প্রকাশিত হবে মেট্রোর বিশেষ কভার ও স্ট্যাম্প। যখন মেট্রো শুরু হয়েছিল, তখন মাত্র সাড়ে তিন কিলোমিটার পথে মেট্রো যাতায়াত করত। এখন তা দীর্ঘ পথ অতিক্রম করে শহরের বিভিন্ন দিকে ছড়িয়ে পড়েছে। শহরতলীর ল্যান্ডস্কেপে অনেকটা জায়গা জুড়ে আজকের মেট্রো পরিষেবা চালু হয়ে গিয়েছে। বদলে গেছে শহরের জীবনযাত্রা। আরও গতিময় হয়ে উঠেছে মেট্রো পরিষেবা। দিনে দিনে এই পথ আরও সুদীর্ঘ হবে বলেই জানালেন কর্তৃপক্ষ। কলকাতা ও হাওড়া দুই জেলার সঙ্গে তাঁরা সংযোগ স্থাপন করেছেন। আগামী দিনে আরও জেলাগুলির সঙ্গেও তারা মেট্রো পরিষেবা চালু হবে বলে জানিয়েছেন।