• facebook
  • twitter
Friday, 18 October, 2024

প্রয়াত অভিনেতা দেবরাজ রায়

মারাত্মক কিডনির অসুখে ভুগছিলেন তিনি

প্রয়াত হলেন বাংলা চলচ্চিত্র এবং দূরদর্শনের একজন কিংবদন্তি অভিনেতা দেবরাজ রায়। তিনি মারাত্মক কিডনির অসুখে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। তাঁর স্ত্রী অনুরাধা রায় বর্তমান। তিনি সত্যজিৎ রায়, তরুণ মজুমদার, মৃণাল সেন থেকে শুরু করে টলিউডের প্রখ্যাত পরিচালকদের সঙ্গে কাজ করেছেন। তাঁর আকস্মিক প্রয়াণে বাংলা সিনেমা জগতে নেমে এসেছে শোকের ছায়া।

বাংলা সিনেমার এই কিংবদন্তি অভিনেতা ১৯৫৪ সালের ৯ ডিসেম্বর  কলকাতায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা-মা থিয়েটারের বিখ্যাত মুখ তরুণ রায় (ধনঞ্জয় বৈরাগী) ও দীপান্বিতা রায়। ১৯৭০ সালে সত্যজিৎ রায়ের প্রতিদ্বন্দ্বী সিনেমার মাধ্যমে তাঁর রুপোলী পর্দায় অভিষেক হয়। এবং মৃণাল সেনের কলকাতা ৭১’ (১৯৭১) চলচ্চিত্রে তাঁর অসামান্য অভিনয়ের মাধ্যমে বাংলার ঘরে ঘরে তাঁর নাম প্রচারিত হয়ে যায়। তাঁর বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বিখ্যাত পরিচালক — বিভূতি লাহা, তপন সিনহাদের সঙ্গেও কাজ করেছেন। তাঁর অভিনয় দক্ষতা ভারতীয় চলচ্চিত্রে একটি অমোঘ চিহ্ন রেখে গেছেন।

তপন সিনহার ‘রাজা’ ছবিতে তাঁর অভিনয় আজও দর্শকদের মনে রেখাপাত করে আছে। ১৯৭৩ সালে দীনেন গুপ্ত পরিচালিত ‘মর্জিনা আবদুল্লা’ ছবিতে মিঠু মুখোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেন। জনপ্রিয় এই সিনেমায় অভিনয় দক্ষতা তাঁকে আরও জনপ্রিয় করে তুলেছিল।  দূরদর্শনের সংবাদপাঠক হিসেবেও তাঁর অত্যন্ত জনপ্রিয়তা ছিল। ১৯৭৬ সালে তিনি জনপ্রিয় অভিনেত্রী অনুরাধা রায়ের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। সম্প্রতি শারীরিক অসুস্থতার কারণে তিনি বিনোদন জগৎ থেকে দূরে ছিলেন।

দেবরাজ রায়ের মৃত্যু ভারতীয় এবং বাংলা চলচ্চিত্র উভয় ক্ষেত্রেই একটি অপরিসীম ক্ষতি। তাঁর অবদান চিরদিন স্মরণীয় হয়ে থাকবে। শুক্রবার সল্টলেকের বাসভবন থেকে তাঁর মৃতদেহ আনা হবে সৎকারের জন্য। একটি শোক বিজ্ঞপ্তিতে এই অসাধারণ শিল্পীকে শেষ শ্রদ্ধা জানাতে সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি সমাজমাধ্যমে লিখেছেন, ‘বাংলা ছবির জগতে বিশেষ নাম দেবরাজ রায়। অনেক খ্যাতনামী পরিচালকের ছবিতে অভিনয় করে প্রশংসিত। ওঁকে অনেকদিন ধরে চিনি। অত্যন্ত সজ্জন ব্যক্তি। ওঁর পরিবারের প্রত্যেককে আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’