• facebook
  • twitter
Friday, 18 October, 2024

ভারতের লজ্জার রেকর্ড, মাত্র ৪৬ রানে প্রথম ইনিংস গুটিয়ে গেল

নিউজিল্যান্ড ১৩৪ রানে এগিয়ে, হাতে ৭ উইকেট

ভারতীয় দলের চরম ব্যর্থতা প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ভাবতেও অবাক লাগে ঘরের মাঠে এমন লজ্জাজনক পরিস্থিতি হবে, রোহিত বাহিনীর, কেউ ভাবতেই পারছেন না। ভারতীয় দলের সেরা সেরা ব্যাটসম্যানরা রয়েছেন। তাঁরা স্কোর বোর্ডে একটা রানও লেখাতে পারলেন না। সেই সব বাঘা বাঘা ব্যাটসম্যানরা মাঠে নেমেছেন আর নিউজিল্যান্ডের বোলারদের কাছে সপাটে উইকেট হারিয়ে প্যাভিলিয়নে ফেরত গেছেন। ভারতের প্রথম ইনিংসে স্কোর হয়েছে মাত্র ৪৬ রান। টসে জিতে বৃহস্পতিবার ভিজে মাঠে প্রথমেই ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত শর্মা। মেঘলা আকাশ। ভারতীয় অধিনায়ক ভেবেছিলেন, নিউজিল্যান্ডের স্পিন বোলারদের মোকাবিলা করতে ব্যাটসম্যানদের কোনও অসুবিধার মধ্যে পড়তে হবে না। কিন্তু পুরো সিদ্ধান্তটাই একেবারে বদলে গেল। খেলোয়াড়রা মাঠে এসেছেন আর মিছিল করে ড্রেসিং রুমে ফিরে গিয়েছেন। শেষ পর্যন্ত মাত্র ৪৬ রানে সবাই আউট হয়ে এক নজির গড়লেন।

দেশের মাটিতে এত কম রানে ভারতের ইনিংস শেষ হল। লাঞ্চের আগেই ছয় ছ’টি উইকেট হারাতে হয় ভারতকে মাত্র ৩৪ রানে। আর দ্বিতীয় সেশনে অধিনায়ক রোহিত ভেবেছিলেন পরবর্তী ব্যাটসম্যানরা খেলার মোড় ঘুরিয়ে দেবেন। কিন্তু ভারতের ব্যাটিং অর্ডারকে নিয়ে ছেলেখেলা করলেন নিউজিল্যান্ডের দুই সিমার ম্যাট হেনরি ও উইলিয়াম। সঙ্গে রৌরকি। তাই ঘরের মাঠে নিউজিল্যান্ডের কাছে ভারতীয় দলকে আত্মসমর্পণ করতে হল। যখনই কথা উঠছে ভারতীয় দলের প্রথম ইনিংস ৪৬ রানে শেষ হয়ে গেছে, তখনই ক্রিকেট বিশেষজ্ঞরা ব্যাপারটি একটু বাঁকা চোখে দেখতে শুরু করলেন। ৯১ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দল এবারই সর্বনিম্ন স্কোর করলেন। এর আগে ৫০ রানের নিচে ভারতীয় দল আউট হয়নি। ১৯৮৭ সালে দিল্লিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দল ৭৫ রানে ইনিংস শেষ করেছিল।

এদিন ভারতের পাঁচজন ব্যাটসম্যান স্কোরবোর্ডে কোনও রানই যোগ করতে পারেননি। শূন্যের তালিকায় রয়েছেন বিরাট কোহলি, সরফরাজ খান, কে এল রাহুল, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। দুই অঙ্কের রান করেছেন মাত্র দু’জন ব্যাটসম্যান। এঁরা হলেন ঋষভ পন্থ। তাঁর ব্যাট থেকে এসেছে ২০ রান। আর অন্যজন যশস্বী জয়সওয়াল। তিনি করেছেন ১৩ রান। নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে পাঁচটি উইকেট নিয়েছেন ম্যাট হেনরি। চারটি উইকেট তুলে নিয়েছেন উইলিয়াম ও’রৌরকি আর একটি উইকেট পান টিম সাউদি। মাত্র তিন বোলারই ভারতের প্রথম ইনিংস শেষ করে দেন। স্পিনারদের কোনও বলই করতে হয়নি। আরও একবার ব্যর্থ হলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলি। যদি ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ওয়াইটওয়াশ করে দিতে পারে ভারত, তাহলে সরাসরি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলার ছাড়পত্রটা ভারত পেয়ে যাবে। তাই তিনটি টেস্টে এই মুহূর্তে জেতা অনেকটাই অলীক কল্পনা হিসেবেই সবার কাছে পৌঁছবে।

ভারতের ৪৬ রানের জবাবে নিউজিল্যান্ড খেলতে নেমে দিনের শেষে ৩ উইকেট হারিয়ে ১৮০ রান করেছে। অর্থাৎ ভারতের থেকে ১৩৪ রানে এগিয়ে রয়েছে। এই ম্যাচ এখনও তিনদিন বাকি রয়েছে। তার আগেই নিউজিল্যান্ডের অবস্থা ভারতের থেকে অনেক ভালো। যদি দ্বিতীয় ইনিংসে ভারতের রোহিত শর্মা, বিরাট কোহলি ঘুরে দাঁড়াতে না পারে, প্রথম ম্যাচটা ভারতের হাতছাড়া হয়ে যাবে। বেঙ্গালুরুর উইকেটে ভারতের ব্যাটসম্যানরা দাঁড়াতে পারলেন না, কিন্তু নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে ভারতীয় বোলারদের সঙ্গে মোকাবিলা করে বুঝিয়ে দিলেন, এই উইকেট থেকেও রান আসতে পারে। মাত্র ৯ রানের জন্য তাঁর শতরান হাতছাড়া হয়। ১০৫ বলে ৯১ রানে দাঁড়িয়ে কনওয়ে তখন রবিচন্দ্রন অশ্বিনের বলে সরাসরি বোল্ড আউট হয়ে যান। এই রান তুলতে তিনি ১১টি বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারি মারেন। তবে অপর ওপেনার অধিনায়ক টম ল্যাথাম ১৫ রান করে আউট হয়ে যান। তিন নম্বরে ব্যাট করতে আসেন উইল ইয়াং। তাঁর ব্যাট থেকে এসেছে ৩৩ রান। রাচিন রবীন্দ্রন ২২ ও ড্যারিল মিচেল ১৪ রানে অপরাজিত রয়েছেন।

এদিকে ভারতীয় শিবিরে সমস্যা বাড়ল। ঋষভ পন্থ চোট পেয়ে প্যাভিলিয়নে ফেরত যান। ঋষভ পন্থের জায়গায় মাঠে আসেন অতিরিক্ত উইকেট রক্ষক ধ্রুব জুরেল। তবে, এখনই জানা যাচ্ছে না ঋষভ পন্থের চোট কতটা গুরুতর। যদি প্রথম ইনিংসে নিউজিল্যান্ড বড় রানের অঙ্ক করে, তাহলে চাপের মধ্যে পড়ে যাবে ভারতীয় দল। এই মুহূর্তে রোহিত শর্মাদের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে।