• facebook
  • twitter
Friday, 18 October, 2024

জুনিয়র চিকিৎসকদের সমর্থনে এবার দিল্লি এইমসের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে চিঠি

জুনিয়র চিকিৎসকদের অনশন নিয়ে রাষ্ট্রপতির হস্তক্ষেপ চেয়ে চিঠি লিখল দিল্লি এইমসের রেসিডেন্ট ডক্টরর্স অ্যাসোসিয়েশন।

১০ দফা দাবিকে সামনে রেখে আরজি করের জুনিয়র চিকিৎসকেরা ধর্মতলায় গত ১০ দিন ধরে ‘ আমরণ অনশন ‘ রত। এবার জুনিয়র চিকিৎসকদের অনশন নিয়ে রাষ্ট্রপতির হস্তক্ষেপ চেয়ে চিঠি লিখল দিল্লি এইমসের রেসিডেন্ট ডক্টরর্স অ্যাসোসিয়েশন। চিকিৎসক সংগঠনের তরফ থেকে রাষ্ট্রপতিকে লেখা চিঠিতে এই ঘটনাকে ‘ভয়াবহ ‘ বলে দাবি করা হয়েছে।

টানা ১০ দিন ধরে অনশনরত জুনিয়র চিকিৎসকেরা, তারপরও পশ্চিমবঙ্গ সরকার কোন উল্লেখযোগ্য পদক্ষেপ করছে না, এই অভিযোগ তুলে সরব হয়েছেন দিল্লি এইমসের ডক্টরর্স অ্যাসোসিয়েশন। চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, ‘ স্বাস্থ্য পরিষেবার যাঁরা মেরুদণ্ড, তাঁরা আজ বিপজ্জনক পরিস্থিতির বিরুদ্ধে প্রতিবাদ চালাচ্ছেন’।

এর আগে জুনিয়র চিকিৎসকদের সমর্থনে আরজি কর থেকে শুরু করে কলকাতা মেডিক্যাল, ন্যাশনাল মেডিক্যাল, উত্তরবঙ্গ মেডিক্যাল এবং বিভিন্ন বেসরকারি হাসপাতালের সিনিয়র চিকিৎসকেরা গণ ইস্তফার পথে হেঁটেছিলেন। যদিও চিকিৎসকদের ‘ গণ ইস্তফা ‘ স্বীকার করেনি রাজ্য। আর এবার রাষ্ট্রপতির হস্তক্ষেপের দাবি চেয়ে চিঠি এইমস রেসিডেন্ট ডক্টরর্স অ্যাসোসিয়েশনের।

আজ জুনিয়র চিকিৎসকদের পক্ষ থেকে তিলোত্তমায় দুর্গাপুজোর কার্নিভালের বিরুদ্ধে ‘ দ্রোহের কার্নিভাল ‘ এর আয়োজন করা হয়েছে। পুজোর কার্নিভালের দিন জুনিয়র চিকিৎসকদের ‘ দ্রোহের কার্নিভাল ‘ পালন করা হলে অশান্তি ছড়াতে পারে এই দাবি তুলে কলকাতা পুলিশের পক্ষ থেকে জুনিয়র চিকিৎসকদের মানববন্ধন কর্মসূচিতে অনুমতি দেওয়া হয়নি। রানি রাসমণি রোড জুড়ে জারি করা হয়েছিল ১৬৩ ধারা। বেলা গড়াতেই কলকাতা হাইকোর্টে ধাক্কা খায় রাজ্য।

বিচারপতি রবি কৃষাণ কাপুরের বেঞ্চের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয় জুনিয়র চিকিৎসকদের ‘ দ্রোহের কার্নিভাল’ এর। তবে কোনোভাবেই মানববন্ধন কর্মসূচি রানি রাসমণি এলাকার বাইরে যেতে পারবেনা বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় রবি কৃষাণ কাপুরের বেঞ্চের পক্ষ থেকে। এমনকি ডাক্তারদের নিরাপত্তা দিতে হবে পুলিশকেই বলে জানানো হয় হাইকোর্টের পক্ষ থেকে।

কলকাতা হাইকোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের পক্ষ থেকে আবেদন করা হয়। তবে সেই আদেবন খারিজ করে দেয় হাইকোর্ট। এমনকি সকাল থেকে জারি করা কলকাতা পুলিশের পক্ষ থেকে রানি রাসমণি এবং সংলগ্ন এলাকায় ১৬৩ ধারাও খারিজ করে দেয় হাইকোর্ট।