• facebook
  • twitter
Friday, 18 October, 2024

আমেরিকা থেকে ৩১ টি ‘সশস্ত্র ড্রোন’ আসছে ভারতে, ঘুম উড়ল পাক-চিনের

নরেন্দ্র মোদীর মার্কিন সফরের এক মাসের মধ্যেই ভারত ও আমেরিকার মধ্যে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর হল। সেই চুক্তি অনুযায়ী এবার আমেরিকা থেকে ৩১ টি প্রিডেটর ড্রোন আসছে ভারতে। আমেরিকার কাছ থেকে ৩১টি সশস্ত্র ড্রোন কিনতে চুক্তি স্বাক্ষর করল ভারত।

নরেন্দ্র মোদীর মার্কিন সফরের এক মাসের মধ্যেই ভারত ও আমেরিকার মধ্যে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর হল। সেই চুক্তি অনুযায়ী এবার আমেরিকা থেকে ৩১ টি প্রিডেটর ড্রোন আসছে ভারতে। আমেরিকার কাছ থেকে ৩১টি সশস্ত্র ড্রোন কিনতে চুক্তি স্বাক্ষর করল ভারত। আমেরিকা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এই সমরাস্ত্র বিক্রির অনুমোদন দেওয়ার পর চুক্তি স্বাক্ষর হল। অনেক দিন ধরেই এই ড্রোন নিয়ে আমেরিকার সঙ্গে আলোচনা চলছিল ভারতের। অবশেষে দু’দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হল। সূত্রের খবর, দুই দেশের মধ্যে ৩২ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর হয়েছে। এর বিনিময়ে ভারতের হাতে ৩১টি ‘সশস্ত্র ড্রোন’ তুলে দেবে আমেরিকা। 
 
ভারত যে ৩১ টি ড্রোন কিনছে সেগুলো হল, ‘এমকিউ-৯বি’-র ‘সি গার্ডিয়ান’। ভারতীয় স্থল, নৌ এবং বায়ুসেনার জন্য প্রিডেটরের ‘এমকিউ-৯বি’-র ‘সি গার্ডিয়ান’ এবং ‘স্কাই গার্ডিয়ান’ সংস্করণ কেনার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। সম্প্রতি আমেরিকার ডেলওয়ারে ‘কোয়াড’ শীর্ষ সম্মেলনে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তাঁর বৈঠকও হয়।  কোয়াড বৈঠকের ফাঁকে ভারত ও আমেরিকার মধ্যে এই ড্রোন নিয়ে ঐতিহাসিক সাক্ষাৎ হয়। তার এক মাসেরও কম সময়ের মধ্যে ড্রোন নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। আবার অনেকে মনে করছেন লাদাখ বরাবর প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের সঙ্গে ভারতের সাম্প্রতিক রসায়নের পরিপ্রেক্ষিতে এই চুক্তি বিশেষ উল্লেখযোগ্য।  
 
ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত সমরাস্ত্র কেনার বড় উৎস আমেরিকা যুক্তরাষ্ট্র। বিভিন্ন সময় এই দেশ থেকে কোটি কোটি ডলারের সামরিক সরঞ্জাম কিনেছে ভারত। হালকা মেশিনগান, ব্যাটেল কার্বাইন,  অ্যাসল্ট রাইফেল থেকে শুরু করে বিমান ও নৌবাহিনীর জন্য অত্যাধুনিক বিমানঘাঁটি ধ্বংসকারী অস্ত্রও রয়েছে।    
 
জেনারেল অ্যাটোমিক্স-এর তৈরি এই ড্রোনের পোশাকি নাম এমকিউ-৯বি। ২০১৭ সালে এই ড্রোন ভারতকে দেওয়ার ঘোষণা করেছিলেন আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোট ৩১টি প্রিডেটর ‘এমকিউ-৯বি’-র ‘সি গার্ডিয়ান’ এবং ‘স্কাই গার্ডিয়ান’ সংস্করণ কেনার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্তও নিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। অবশেষে ৬ বছর পর তা বাস্তবায়িত হওয়ার পথে। ৫০ হাজার ফুট উচ্চতায় ২৭ ঘণ্টা ধরে একটানা ওড়ার ক্ষমতা রয়েছে এই বিশেষ ড্রোনের। ফলে ভবিষ্যতে ভারতীয় সেনার সামরিক অভিযানে এই ধরণের বিশেষ ক্ষমতাসম্পন্ন সমরাস্ত্র বিশেষ সহায়ক হবে বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ। সূত্রের খবর, ১৭০০ কিলোগ্রামের বেশি ওজনের বোমা ও ক্ষেপণাস্ত্র নিয়ে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে এই সশস্ত্র ড্রোন।
 
মোদী সরকারের ক্যাবিনেট কমিটি এই চুক্তির বিষয়ে গত সপ্তাহে অনুমোদন দেয়। দুই দেশের মধ্যে এই ঐতিহাসিক চুক্তিতে ভারত ৩১ টি সশস্ত্র  ড্রোন আমেরিকার থেকে কিনছে ৩২ হাজার কোটি টাকার খরচে।  জানা গিয়েছে, এই ৩১ ড্রোনের মধ্যে ১৫ টি ড্রোন পাবে ভারতীয় নৌসেনা। বর্তমানে দক্ষিণ চিন সাগর ঘিরে বেজিং-দিল্লি সমীকরণের পরিপ্রেক্ষিতে ভারতের প্রতিরক্ষা খাতে এই ড্রোন বেশ তাৎপর্যপূর্ণ । স্কাই গার্ডিয়ান প্রজাতির এই ড্রোনের ৮ টি পাবে ভারতের স্থলসেনা ও  ৮ টি পাবে বায়ুসেনা। সি গার্ডিয়ান ড্রোন পাবে ভারতীয় নৌসেনা। 
 
জানা যাচ্ছে, ভারতে ৪ টি বিশেষ জায়গায় এই ড্রোন মোতায়েন হতে পারে। তার মধ্যে একটি আইএনএস রাজালি, এটি চেন্নাইয়ের কাছে। গুজরাটের পোরবন্দর, সারসাওয়া, ও উত্তর প্রদেশের গোরক্ষপুরে মোতায়েন করা হতে পারে।