• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

পাঁচ বছরে ৫ লক্ষ চাকরি দেওয়ার পরিকল্পনা টাটা গ্রুপের

পাঁচ বছরে ৫ লক্ষ চাকরি দেওয়ার পরিকল্পনা করছে টাটা গ্রুপ। টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন একটি অনুষ্ঠানে এই পরিকল্পনার কথা জানিয়েছেন।

পাঁচ বছরে ৫ লক্ষ চাকরি দেওয়ার পরিকল্পনা করছে টাটা গ্রুপ। টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন একটি অনুষ্ঠানে এই পরিকল্পনার কথা জানিয়েছেন। চন্দ্রশেখরের বক্তব্য, সেমিকন্ডাকটর, বৈদ্যুতিক গাড়ি, ব্যাটারি এবং সংশ্লিষ্ট শিল্প সহ বিভিন্ন সেক্টরে চাকরি দেওয়া হবে।

চন্দ্রশেখরন ইন্ডিয়ান ফাউন্ডেশন ফর কোয়ালিটি ম্যানেজমেন্ট সিম্পোজিয়ামে এই ঘোষণা করেন। তাঁর কথায়, ভারতের আরও উন্নত দেশ হয়ে ওঠার জন্য উৎপাদন কর্মসংস্থান তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষের মধ্যে কাজে যোগ দেওয়ার প্রবণতা বাড়ছে বলে জানিয়েছেন তিনি। চন্দ্রশেখরন বলেন, “উৎপাদন কর্মসংস্থান তৈরি করতে না পারলে আমরা বিকশিত ভারতের লক্ষ্য অর্জন করতে পারব না।

এই বিপুল সংখ্যা চাকরি দেওয়ার জন্য বিভিন্ন ক্ষেত্রে নতুন করে বিনিয়োগ করবে টাটা গ্রুপ। এই প্রসঙ্গে এন চন্দ্রশেখরন বলেন, সেমিকন্ডাক্টর, প্রিসিশন ম্যানুফ্যাকচারিং, অ্যাসেম্বলি, বৈদ্যুতিক গাড়ি, ব্যাটারি এবং সংশ্লিষ্ট শিল্পে বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে আমাদের। আমি মনে করি আমরা আগামী পাঁচ বছরে পাঁচ লক্ষ উত্পাদন কর্মসংস্থান তৈরি করব।

টাটা গ্রুপ অসমে একটি সেমিকন্ডাক্টর প্ল্যান্ট এবং বৈদ্যুতিক যানবাহন ও ব্যাটারির জন্য অন্যান্য ইউনিট সহ নতুন প্ল্যান্ট স্থাপন করছে। চন্দ্রশেখরনের মতে, এই সমস্ত ক্ষেত্রে কর্মসংস্থান তৈরি ফলে বিভিন্ন ছোট ও মাঝারি আকারের সংস্থা তৈরি হবে। ফলে আখেরে লাভ ভবে যুবসমাজের।

এই উদ্যোগগুলিতে সরকারি সহায়তার প্রয়োজনীয়তা তুলে ধরেন চন্দ্রশেখরন। তিনি বলেন, সেমিকন্ডাক্টরের মতো আধুনিক উত্পাদন একাধিক পরোক্ষ কর্মসংস্থান তৈরি করবে। অর্থাৎ, মূল শিল্পকে ঘিরে আরও অনেক সহযোগী শিল্প গড়ে উঠবে।