• facebook
  • twitter
Friday, 18 October, 2024

উত্তর প্রদেশে দুর্গাপুজোর শোভাযাত্রায় সংঘর্ষ, মৃত এক

দুর্গাপুজোর শোভাযাত্রার সময় গান বাজানো নিয়ে সংঘর্ষে প্রাণ গেল এক যুবকের। গুলির আঘাতে মৃত্যু হয় ওই যুবকের। তাঁর বয়স ২২।

দুর্গাপুজোর শোভাযাত্রার সময় গান বাজানো নিয়ে সংঘর্ষে প্রাণ গেল এক যুবকের। গুলির আঘাতে মৃত্যু হয় ওই যুবকের। তাঁর বয়স ২২। মর্মান্তিক এই ঘটনাটি উত্তর প্রদেশের বাহরাইচের।

পাথর ছোঁড়াছুড়ি, গুলি চালানোর ঘটনা প্রায় হাফ ডজন লোক জখম হয়েছেন, এমনটাই জানিয়েছেন স্থানীয় প্রশাসনের আধিকারিকেরা। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ঘটনার নিন্দা করার পাশাপাশি দোষীদের শাস্তি হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

দুর্গা প্রতিমার বিসর্জনের জন্য একটি শোভাযাত্রা মনসুর গ্রামের মহারাজগঞ্জ এলাকা দিয়ে যাচ্ছিল। সেই সময় এই সংঘর্ষের ঘটনা ঘটে। রেহুয়া মনসুর গ্রামের বাসিন্দা রাম গোপাল মিশ্র শোভাযাত্রার সঙ্গে হাঁটার সময় গুলিবিদ্ধ হন। পরিবারের এক সদস্য জানিয়েছেন, তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়।

রামগোপাল মিশ্রের মৃত্যুর ঘটনা জানাজানি হলে এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। এর ফলে ফখরপুর শহর ও অন্যান্য স্থানে এই ধরনের শোভাযাত্রা বাতিল করা হয়। এই ঘটনায় প্রেক্ষিতে কড়া অবস্থান নিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রশাসনকে তিনি নির্দেশ দিয়েছেন, মূর্তি বিসর্জন অবশ্যই চালিয়ে যেতে হবে। ধর্মীয় সংগঠনগুলির সঙ্গে প্রশাসনকে সমন্বয় রক্ষা করতে হবে।

যোগী আদিত্যনাথ পুলিশকে বিসর্জন দেওয়ার জায়গাগুলিতে লোকবল বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এছাড়াও গ্রামে পুলিশ কর্মী মোতায়েন করার নির্দেশও দিয়েছেন তিনি। বাহরাইচে দুর্গা প্রতিমা নিরঞ্জনের সময় অশান্তির ঘটনায় হার্ডি থানার ইন-চার্জ এস কে ভার্মা এবং মাহসি ফাঁড়ির ইনচার্জ শিব কুমারকে সাসপেন্ড করা হয়েছে।

উত্তরপ্রদেশের ডিজিপি প্রশান্ত কুমার জানিয়েছেন, অগ্নিকাণ্ডে একজনের মৃত্যু হয়েছে। গোন্ডা ও বলরামপুর-সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গোরক্ষপুর জোনের এডিজি কেএস প্রতাপ কুমার এবং ডিআইজি দেবীপত্তন অমরেন্দ্র প্রতাপ সিংকে অতিরিক্ত বাহিনী নিয়ে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

এদিকে রামগোপাল মিশ্রের মৃত্যু ঘটনায় গ্রামবাসীরা ক্ষিপ্ত হয়ে ওঠেন। এলাকাবাসী মহারাজগঞ্জ বাজারে দাঁড়িয়ে থাকা গাড়িগুলিতে ভাঙচুরের পাশাপাশি আগুন লাগিয়ে দেয়।