• facebook
  • twitter
Friday, 18 October, 2024

মণ্ডপে স্লোগান দেওয়ার জেরে ধৃতদের ১৭ অক্টোবর পর্যন্ত পুলিশি হেফাজত, মুখ্যমন্ত্রীকে ‘ফেমা’র চিঠি

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে 'আলটিমেট অ্যাপিল' ফেডারেশন অফ মেডিক্যাল এসোসিয়েশন বা 'ফেমা'-র। অনশনরত চিকিৎসকদের পক্ষে মিছিল ধর্মতলা থেকে শিলিগুড়ি।

মণ্ডপে মণ্ডপে ‘অভয়া পরিক্রমা’র জের। ত্রিধারা সম্মিলনী পুজো মণ্ডপের ভিতরে বিচার চেয়ে স্লোগানের ঘটনায় গ্রেপ্তার হওয়া ৯ জনকে বৃহস্পতিবার আলিপুর আদালতে তোলা হয়। এই গ্রেপ্তারির ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে আদালত চত্বর। তাঁদের নিঃশর্তে মুক্তির দাবিতে বিক্ষোভ দেখানো হয়। অবশেষে আদালত তাঁদের আগামী ১৭ অক্টোবর পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছে। পুলিশ তাঁদের ১২ দিনের জন্য হেফাজতে চাইলেও ৮ দিনের হেফাজত মঞ্জুর করা হয়েছে।

উল্লেখ্য, ষষ্ঠীর দিন থেকে জুনিয়র চিকিৎসকরা আর জি করের নির্যাতিতার একটি প্রতীকী মূর্তি নিয়ে মণ্ডপে মণ্ডপে ‘অভয়া পরিক্রমা’ করেন। শহরের বিভিন্ন প্রান্তের একাধিক মণ্ডপে তাঁদের এই পরিক্রমা চলে। বুধবার সন্ধ্যেবেলা জুনিয়র চিকিৎসকরা ত্রিধারা সম্মিলনীর মণ্ডপে প্রতীকী মূর্তি পরিক্রমার সময় পুজো দেখতে আসা বেশ কিছু মানুষ ‘বিচার চাই’ স্লোগান দেন। এরফলে মণ্ডপে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশের সঙ্গে শুরু হয় বচসা। যার জেরে তাঁদের মধ্যে ৯জন ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ।

ধৃতদের বিরুদ্ধে অভিযোগ ছিল, ষষ্ঠীর দিন ত্রিধারা সম্মিলনী পুজো প্যান্ডেলে পুজো দেখতে গিয়ে তাঁরা ‘বিচার চাই’ স্লোগান দেন। সেই সঙ্গে পুলিশের বিরুদ্ধেও তাঁরা স্লোগান দেন বলে অভিযোগ। এর প্রেক্ষিতেই তাঁদের গ্রেপ্তার করে পুলিশ। তাঁদের গ্রেপ্তারের পর খবর যায় চিকিৎসক সংগঠনের কাছে। তখন প্রতিবাদী চিকিৎসকরা বুধবার রাতেই মিছিল করে লালবাজারে যান। গ্রেপ্তারির প্রতিবাদে সেখানে বিক্ষোভ দেখান চিকিৎসকরা। শুরু হয় অবস্থান বিক্ষোভ। এরপর ধৃতদের আলিপুর আদালতে নিয়ে গেলে সেখানেও বিক্ষোভ দেখানো হয়।

এদিকে অনশনরত জুনিয়র চিকিৎসক অনিকেত মাহাতোর শারীরিক অবস্থার অবনতি ঘটায় তাঁকে আরজি করের আইসিইউ-তে ভর্তি করা হয়েছে। এখন তাঁর চিকিৎসা চলছে বলে জানা গিয়েছে। সামগ্রিক পরিস্তিতির জেরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘আলটিমেট অ্যাপিল’ ফেডারেশন অফ মেডিক্যাল এসোসিয়েশন বা ‘ফেমা’-র। অনশনরত চিকিৎসকদের পক্ষে মিছিল ধর্মতলা থেকে শিলিগুড়ি। আমরণ অনশনে ৯ জুনিয়র চিকিৎসক। যার জেরে মুখ্যমন্ত্রীকে কড়া চিঠি ‘ফেমা’র। সেই চিঠিতে হুঁশিয়ারি দেওয়া হয় ‘অনশনরত জুনিয়র চিকিৎসকদের শরীর খারাপ হলে গোটা ডাক্তার সমাজ কর্মবিরতিতে যাবে’। এই চিঠি দেশের একাধিক চিকিৎসকদের সংগঠন ‘ফেমা’-র। এছাড়া মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল এসোসিয়েশন বা আইএমএ।