• facebook
  • twitter
Friday, 18 October, 2024

মল্লিক বাড়ির পুজো

জননী এসেছে দ্বারে। সেলেবদের বাড়ির পুজোতেও তাই সাজো সাজো রব। পুজোর কয়েকটা দিন আর পাঁচজন সাধারণ মানুষের মতোই তাঁরা মেতে ওঠেন উৎসবে। খোঁজ আনলেন অবন্তী সিনহা।

মল্লিক বাড়ির পুজো মানেই সাবেক ধাঁচের একচালা চালচিত্রের প্রতিমা, ডাকের সাজ, টানাটানা চোখ। এটা সেই পুজো, যেখানে একেবারে আটপৌরে মেজাজে দেখা যায় টলিপাড়ার ব্যস্ত নায়িকা কোয়েল মল্লিককে।
অভিনেতা রঞ্জিত মল্লিকের কন্যা কোয়েল, বাড়ির সকলের সঙ্গে হাত লাগান পুজোর ব্যবস্থাপনায়। পুজোর আয়োজন, ভোগবিতরণ, অঞ্জলি- সবেতেই অংশ নেন কোয়েল। তিনিও গিরিরাজকন্যা উমার মতোই, নিজের বাড়িতে আনন্দে মেতে কাটিয়ে দেন উৎসবের ক’টা দিন।

বর্ধমানের শ্রীখণ্ড এবং গুপ্তিপাড়ার শিক্ষাবিদ রাধামাধব মল্লিকদের পৈতৃক বাড়িতে দুর্গাপুজোর চল ছিল বহু আগে থেকেই। পরবর্তীকালে পরিবারের সদস্যরা কলকাতার ভবানীপুরের মোহিনী মোহন রোডের বাড়িতে চলে আসেন। পরে এই বাড়িরই অন্নপূর্ণা দালানে, দুর্গাপুজোর সূচনা করেন রাধামাধব মল্লিকের পুত্ররা। এবছরটা একটু বেশিই স্পেশাল মল্লিক পরিবারের কাছে কারণ এবার ১০০ বছরে পা রাখছে এই পুজো।

সম্প্রতি আরজি করের ঘটনা বিষাদের ছায়া ফেলেছে সকলের মনে। তাই এবার প্রথা মেনে পুজো করলেও বাড়তি আড়ম্বর থেকে বিরত থাকছে মল্লিক পরিবার। কোয়েল জানিয়েছেন, পরিবারের অনেকেই যেহেতু প্রবাসী, এই পুজোকে কেন্দ্র করেই তাদের কলকাতায় ফেরা নির্দিষ্ট রয়েছে। তাই পুজো বাতিল না করে পরিবারের মধ্যই সীমাবদ্ধ থাকবে তাঁদের এবছরের পুজো। পরিবারের কাছে বোনাস হিসেবে পৌঁছেছে আরও একটি খুশির খবর। কোয়েল দ্বিতীয়বার মা হতে চলেছেন।