• facebook
  • twitter
Tuesday, 8 October, 2024

মহাপঞ্চমীতে সুখবর! কলকাতায় কমল সোনার দাম

কলকাতায় ২৪ ক্যারেট সোনার (Gold Price) দাম প্রতি গ্রামে ৩ টাকা ১০ পয়সা এবং ২২ ক্যারেট সোনার দাম প্রতি গ্রামে ২ টাকা ৮০ পয়সা কমেছে।

দুর্গাপুজোর আগে সুখবর! কমল সোনার দাম। কলকাতায় ২৪ ক্যারেট সোনার (Gold Price) দাম প্রতি গ্রামে ৩ টাকা ১০ পয়সা এবং ২২ ক্যারেট সোনার দাম প্রতি গ্রামে ২ টাকা ৮০ পয়সা কমেছে।

দেশের মেট্রো শহরগুলির মধ্যে কলকাতার বাসিন্দারা প্রায়শই সোনা ক্রয় করেন। দুর্গাপুজো, কালীপুজো, ধনতেরাস হোক কিংবা বড়দিন, ঈদ-উৎসবে সোনা ক্রয় শুভ বলে মনে করে কলকাতাবসী। একই সঙ্গে অনেকে সোনা বন্ধক রেখে ঋণ নেন, তাঁদের কাছেও সোনার দাম গুরুত্বপূর্ণ।

২২ ক্যারাট সোনার দাম গ্রামের নিরিখে – সোমবার, ৭ অক্টোবর, ২০২৪ তারিখে ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৬৯,৫৮৩ টাকা। মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম ২৮ টাকা কমে ৬৯,৫৫৫ টাকা হয়েছে।

২৪ ক্যারাট সোনার দাম গ্রামের নিরিখে – সোমবার, ৭ অক্টোবর, ২০২৪ তারিখে ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৭৫,৯৬৪ টাকা। মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম ৩১ টাকা কমে পেয়ে ৭৫,৯৩৩ টাকা হয়েছে।

সমস্ত ক্রেতা-বিক্রেতাদের এটা মনে রাখা উচিত যে ইন্ডিয়ান বুলিয়ান অ্যান্ড জুয়েলারি অ্যাসোসিয়েশনের জারি করা হারগুলি সারা দেশে বৈধ। এর সঙ্গে জিএসটি যোগ করে চূড়ান্ত দাম নির্ধারণ করা হয়। এই গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্সের কারণেই সোনার দাম একটু বেশি হয়ে যায়।

সোনার গয়না কেনার আগে ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট সোনার মধ্যে পার্থক্য জেনে নেওয়া জরুরি। ২৪ ক্যারেটে ১০০ শতাংশ খাঁটি সোনা থাকে। অর্থাৎ, কণামাত্র ভেজালও এতে থাকে না। কিন্তু, রুপো বা তামার মতো মিশ্রিত ধাতুগুলি ২২ ক্যারেটে যুক্ত করা হয়। এতে ৯১.৬৭ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।