• facebook
  • twitter
Monday, 7 October, 2024

বীরভূমের কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭

বীরভূমের কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণ। মৃত্যু হল কমপক্ষে ৭ জন শ্রমিকের। আহত হয়েছেন বেশ কয়েকজন শ্রমিক। সোমবার সকালে বীরভূমের খয়রাশোলের গঙ্গারামচক কয়লা খনিতে এই মর্মান্তিক ঘটনাটি ঘটে। দমকল এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা উদ্ধারকাজে হাত লাগান। নিহত শ্রমিকেরা অধিকাংশই আদিবাসী বলে খবর। খয়রাশোল ব্লকের লোকপুর থানার ভাদুলিয়া গ্রামে জিএমপিএল, অর্থাৎ গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেডের কোলিয়ারি রয়েছে।

বীরভূমের কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণ। মৃত্যু হল কমপক্ষে ৭ জন শ্রমিকের। আহত হয়েছেন বেশ কয়েকজন শ্রমিক। সোমবার সকালে বীরভূমের খয়রাশোলের গঙ্গারামচক কয়লা খনিতে এই মর্মান্তিক ঘটনাটি ঘটে। দমকল এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা উদ্ধারকাজে হাত লাগান। নিহত শ্রমিকেরা অধিকাংশই আদিবাসী বলে খবর।

খয়রাশোল ব্লকের লোকপুর থানার ভাদুলিয়া গ্রামে জিএমপিএল, অর্থাৎ গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেডের কোলিয়ারি রয়েছে। পুজোর আগে সেখানে প্রচুর কয়লা উত্তোলন হচ্ছিল। আর সেই কারণে কয়লাখনিতে বিস্ফোরণ ঘটানোর জন্য একটি ট্রাকে করে বিস্ফোরক আনা হয়েছিল।

প্রাথমিক অনুমান, ওই বিস্ফোরক থেকেই বিস্ফোরণ ঘটেছে। ওভার লোডিংয়ের জেরেই এই বিস্ফোরণ কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার পরে পরেই পালিয়ে যায় জিএমপিএল-এর আধিকারিক ও কর্মীরা। নিহতদের নাম – জয়দেব মুর্মু, সোমলাল হেমব্রম, মঙ্গল মারান্ডি, জুডু মারান্ডি, পলাশ হেমব্রম, রুবিলাল মুর্মু ও অমিত সিং।

স্থানীয় সূত্রে খবর, সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে আশপাশের এলাকা কেঁপে ওঠে। আহতদের উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। অন্যদিকে মৃতদেহগুলি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে।