• facebook
  • twitter
Monday, 7 October, 2024

চেন্নাইয়ের এয়ার শোয়ে চরম বিশৃঙ্খলা, মৃত বেড়ে ৫ 

ভারতীয় বায়ুসেনার এয়ার শো উপলক্ষে চেন্নাইয়ের মেরিনা সৈকতে বাঁধভাঙা ভিড়। প্রায় ১৫ লক্ষ মানুষের ভিড় এবং অত্যধিক গরমে মৃত্যু হল ৫ জনের। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ২৩০ জন। সংবাদসংস্থা সূত্রে খবর, এঁদের মধ্যে এক জন  হিট স্ট্রোকে  মারা যান। বাকি দুজনের মৃত্যু হয়েছে ভিড়ের চাপে।

ভারতীয় বায়ুসেনার এয়ার শো উপলক্ষে চেন্নাইয়ের মেরিনা সৈকতে বাঁধভাঙা ভিড়। প্রায় ১৫ লক্ষ মানুষের ভিড় এবং অত্যধিক গরমে মৃত্যু হল ৫ জনের। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ২৩০ জন। সংবাদসংস্থা সূত্রে খবর, এঁদের মধ্যে এক জন  হিট স্ট্রোকে  মারা যান। বাকি দুজনের মৃত্যু হয়েছে ভিড়ের চাপে। জানা গেছে, শো শেষ হওয়ার পরে সৈকতে বিশাল বিশৃঙ্খলার সৃষ্টি হয়। কর্তৃপক্ষ স্বীকার করে নেয় অতিরিক্ত গরমের পাশাপাশি প্রবল ভিড়ের জেরে অনেকে অসুস্থ হয়ে পড়েন।

 
রবিবার ছিল ভারতীয় বায়ুসেনার ৯২তম প্রতিষ্ঠা দিবস। এই উপলক্ষ্যে চেন্নাইয়ে এয়ার শোয়ের ব্যবস্থা করা হয়। সকাল ১১টা থেকে শো শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই সকাল ৮ টা থেকে অসংখ্য মানুষ ভিড় জমান চেন্নাইয়ের সমুদ্র সৈকতে। ভিড় সামলাতে হিমসিম খেতে হয় পুলিশকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজও বাড়তে থাকে। ভিড় এবং অত্যধিক গরমে অসুস্থ হয়ে পড়েন অনেকেই। রোদের প্রবল তাপে কেউ কেউ জ্ঞান হারিয়ে ফেলেন। স্থানীয়দের অভিযোগ, এত মানুষের জন্য প্রয়োজনীয় জলের জোগান ছিল না। এই ঘটনায় মৃত্যু হয়েছে পেরুঙ্গালাথুরের বাসিন্দা ৪৮ বছরের শ্রীনিবাসন, তিরুভোত্তিউরের বাসিন্দা কার্তিকেয়ন, বয়স ৩৪, কোরুকুপেটের বাসিন্দা জন, বয়স ৫৬। এছাড়াও আরও দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে ভর্তি করা হয়েছে আরও ২৩০ জনকে।
 
ভারতীয় বায়ুসেনার এই অনুষ্ঠান উপলক্ষে ওই এলাকা থেকে ফেরি বা স্টল সরিয়ে দেওয়া হয়েছিল। এর ফলে মানুষের জল কিনে খাওয়ারও কোনও উপায় ছিল না। শো শেষ হওয়ার পর লক্ষ লক্ষ মানুষ একসঙ্গে বেরোতে গিয়ে চরম বিশৃঙ্খলার সৃষ্টি হয়। পুরো এলাকা অবরুদ্ধ হয়ে পড়ে।  রোদে এবং ভিড়ে ক্লান্ত মানুষ রাস্তার ধরে বসে পড়েন। অসুস্থ হয়ে পড়েন বহু মানুষ।  সেই সময় সমুদ্র সৈকতের কাছাকাছি থাকা বহু স্থানীয় মানুষ এগিয়ে আসেন। বাড়ি থেকে পানীয় জল এনে অসুস্থ মানুষদের বিতরণ করেন তাঁরা।   
 
পুলিশ সূত্রে খবর, ‘মেরিনা বিচে উপর প্রায় পদদলিত হওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি হয়। গরম আবহাওয়াতেও বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন।  চেন্নাইয়ের অন্যান্য অংশের সঙ্গে মেরিনা বিচের সংযোগকারী রাস্তাগুলিও যানবাহনের চাপে আটকে থাকে। দুপুর ১টায় শো শেষ হওয়ার পর মেরিনা বিচের কাছে যান চলাচল স্বাভাবিক হতে প্রায় তিন ঘন্টা সময় লেগে যায়। মেরিনা বিচের কাছে লাইটহাউস মেট্রো স্টেশন এবং ভেলাচেরির চেন্নাই এমআরটিএস রেলওয়ে স্টেশনে হাজার হাজার মানুষ জড়ো হয়ে যান। এমন পরিস্থিতির সৃষ্টি হয় যে বহু মানুষ প্ল্যাটফর্মেই ঢুকতে পারেননি। পুলিশ অতিকষ্টে যানজট কাটিয়ে অসুস্থদের হাসপাতালে ভর্তির ব্যবস্থা করে।
 
এই ঘটনায় তামিলনাড়ুর ডিএমকে সরকারকে নিশানা করেছেন রাজ্যের বিজেপি প্রধান আন্নামালাই। তিনি  এই ঘটনার তীব্র সমালোচনা করে বলেন, এই মৃত্যুকে শুধুমাত্র দুর্ঘটনা বলা যায় না। সেখানে প্রাথমিক নিরাপত্তার বিন্দুমাত্র ব্যবস্থা ছিল না। বিশাল সংখ্যক মানুষের যাতায়াতের জন্য পর্যাপ্ত যানবাহানেরও ব্যবস্থা ছিল না। সাধারণ মানুষের নিরাপত্তা ব্যবস্থায় কেন এই চূড়ান্ত গাফিলতি তার উত্তর দিতে হবে মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকে।
 
প্রসঙ্গত উল্লেখ্য, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, উপ-মুখ্যমন্ত্রী উদয়নিধি স্ট্যালিন,এয়ার চিফ মার্শাল এপি সিং , মন্ত্রী, সাংসদ, এবং সশস্ত্র বাহিনীর অন্যান্য ঊর্দ্ধতন কর্মকর্তারাও এদিনের এয়ার শো দেখতে উপস্থিত ছিলেন।