• facebook
  • twitter
Sunday, 6 October, 2024

জম্মু-কাশ্মীরের পুঞ্চ থেকে বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ উদ্ধার

রবিবার জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনা।

রবিবার জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনা। সেনার আধিকারিকরা জানিয়েছেন, শনিবার সন্ধ্যায় পুঞ্চ জেলার ঝুল্লা এলাকা থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরক বাজেয়াপ্ত করেছে সেনাবাহিনীর রোমিও ফোর্স।

নির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পুঞ্চ জেলার ঝুল্লা এলাকায় তল্লাশি শুরু করে সেনা। সন্দেহভাজন এক জঙ্গির ব্যাগ থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া সামগ্রীর মধ্যে রয়েছে একে-৪৭, পাকিস্তানি পিস্তলের রাউন্ড এবং আরসিআইইডি (রেডিও কন্ট্রোলড ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস), টাইমড ডেস্ট্রাকশন আইইডি, স্টোভ আইইডি, আইইডি তৈরির বিস্ফোরক এবং চিনা গ্রেনেড। গতকাল সন্ধ্যায় তল্লাশি অভিযান শুরু হয়।

গত তিন-চার মাস ধরে জম্মু ডিভিশনের ডোডা, কাঠুয়া, রাজৌরি, পুঞ্চ ও রিয়াসি পার্বত্য জেলায় স্থানীয় পুলিশ ও সাধারণ মানুষ আক্রান্ত হয়েছেন। সেনাবাহিনীর বিরুদ্ধে হিট অ্যান্ড রান হামলা চালিয়েছে ভিনদেশ থেকে ভাড়া করে নিয়ে আসা জঙ্গিরা, এমনটাই অনুমান নিরাপত্তাবাহিনীর।

পার্বত্য এলাকায় সেনাবাহিনী ও অন্যান্যদের ওপর আচমকা হামলা চালানোর পর জঙ্গিরা পার্বত্য জেলার ঘনবসতিপূর্ণ ও জঙ্গলে ঢাকা এলাকায় পালিয়ে যেত। জঙ্গিদের এই ছক বানচাল করার লক্ষ্যে প্যারা কম্যান্ডো এবং পর্বত যুদ্ধে প্রশিক্ষিত ৪ হাজারের বেশি সৈন্যকে জম্মু বিভাগের উঁচু এবং ঘন জঙ্গল অঞ্চলে মোতায়েন করা হয়। এর ফলে জঙ্গ হামলা অনেকটাই কমেছে।

জঙ্গিদের হাত থেকে গ্রামগুলিকে রক্ষা করার জন্য, জম্মু ও কাশ্মীর পুলিশ জম্মু বিভাগের সমস্ত পার্বত্য জেলায় গ্রাম প্রতিরক্ষা কমিটিগুলিকে (ভিডিসি) স্বয়ংক্রিয় অস্ত্র এবং প্রাথমিক অস্ত্র পরিচালনার প্রশিক্ষণ দিয়েছে।