• facebook
  • twitter
Saturday, 5 October, 2024

চাইলে পুজোর ছুটিতে অনলাইন ক্লাস  নিতে পারে স্কুলগুলি: শিক্ষা সংসদ

ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে প্রথম সেমিস্টার। পুজোর কিছুদিন পরই রয়েছে দ্বিতীয় সেমিস্টার। এ বছর থেকেই শুরু হয়েছে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা।

প্রতীকী চিত্র

ঢাকে কাঠি পড়ে গিয়েছে। পুজো শুরু। পুজো উপলক্ষে পঞ্চমীর দিন থেকেই ছুটি পড়ে যায় সমস্ত শিক্ষাকেন্দ্র। ছুটি চলে ভাইফোঁটা পর্যন্ত। তবে এ বছর নাও মিলতে পারে টানা ছুটি। এ বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে শিক্ষকদের কড়া বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। যেখানে লক্ষ্মীপুজো থেকে কালীপুজোর ছুটির মধ্যে স্কুলগুলিকে অনলাইনে ক্লাস নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

তবে এই ক্লাস বাধ্যতামূলক নয় বলেই জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি বলেন, টানা ছুটিকে কাজে লাগিয়ে স্কুলগুলি মনে করলে লক্ষ্মী পুজো থেকে কালীপুজোর মধ্যে একাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য অনলাইন ক্লাসের আয়োজন করতে পারে।
উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে একাদশ শ্রেণীর পরীক্ষা সেমিস্টার পদ্ধতিতে নেওয়া হবে। ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে প্রথম সেমিস্টার। পুজোর কিছুদিন পরই রয়েছে দ্বিতীয় সেমিস্টার। এ বছর থেকেই শুরু হয়েছে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা। সিলেবাসেও আমূল পরিবর্তন হয়েছে। তাই প্রথম দিকে বাজারে সেমিস্টার পদ্ধতির বই পেতে সমস্যার সম্মুখীন হতে হয় শিক্ষার্থী থেকে শুরু করে বিভিন্ন স্কুলকে। প্রথম সেমিস্টারের পাঠ্যক্রমও শেষ করতে পারেনি অনেক স্কুল। দ্বিতীয় সেমিস্টারেও যেন সেই সমস্যার সম্মুখীন হতে না হয় সে কথা মাথায় রেখেই স্কুলগুলিকে এই বিজ্ঞপ্তি দিয়েছে শিক্ষা সংসদ। তাই স্কুলগুলি চাইলে ২১ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত অনলাইন মাধ্যমে ক্লাস করাতে পারে।